ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইনজুরির আঘাতে অচেনা মোস্তাফিজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৬ ঘণ্টা, জুন ২১, ২০১৭
ইনজুরির আঘাতে অচেনা মোস্তাফিজ কোচ চন্ডিকা হাতুরুসিংহে ও মোস্তাফিজুর রহমান/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আন্তর্জাতিক ক্রিকেটে স্বপ্নের মতো শুরু মোস্তাফিজুর রহমানের। বিশ্ব ক্রিকেটে বিস্ময় ‍বালকের তকমা পেয়ে যান। সেই মোস্তাফিজই এখন নিজেকে হারিয়ে খুঁজছেন! বাম কাঁধে সার্জারির প্রভাব পড়েছে তার বোলিংয়ে।

সবশেষ চ্যাম্পিয়নস ট্রফিতে প্রত্যাশা পূরণে একেবারেই ব্যর্থ বাংলাদেশের পেস সেনসেশন। চার ম্যাচে মাত্র একটি উইকেটের দেখা পান ২১ বছর বয়সী এ প্রতিভাবান বাঁহাতি।

ভারতের বিপক্ষে সেমিফাইনালে তার বোলিং ফিগার (৬-০-৫৩-০) ছিল আরও হতাশাজনক।

ইনজুরির আঘাতেই অচেনা মোস্তাফিজ। সার্জারির আগে ৯টি ওয়ানডেতে নেন ২৬টি উইকেট। গড় ১২.৩৪। মাঠে ফেরার পর যেন চিত্রটাই পাল্টে যায়! ১৩ ম্যাচে ৩০.৫৫ গড়ে ১৮ উইকেট। বোঝাই যাচ্ছে, বোলিংয়ের আগেই সেই ধার নেই। গত বছরের আগস্টে লন্ডনের বুপা ক্রমওয়েল হাসপাতালে মোস্তাফিজের কাঁধে অস্ত্রোপচার করা হয়েছিল।

সব মিলিয়ে মোস্তাফিজের বোলিংয়ের ‘বিপরীত রূপ’ বাংলাদেশ ক্রিকেটের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। দেশের অভিজ্ঞ কোচ নাজমুল আবেদীন ফাহিম ও সারওয়ার ইমরান তার বল ছাড়ার অ্যাঙ্গেলে বড় সমস্যা চিহ্নিত করেছেন। জাতীয় দলের অনেক ক্রিকেটারের মেন্টর মোহাম্মদ সালাহউদ্দিন লাইন ও লেন্থে সমস্যা খুঁজে পেয়েছেন এবং বলেছেন ইংল্যান্ডের মাটিতে সফল হতে হলে যে ধৈয্যের প্রয়োজন মোস্তাফিজের মাঝে তা অনুপস্থিত ছিল।

এক সাক্ষাৎকারে নাজমুল আবেদীন বলেন, ‘তার ওপর আমাদের অনেক প্রত্যাশা। আপনি বলতে পারবেন না ইনজুরি থেকে ফেরার পর সে খুব খারাপ বোলিং করেছে। কিন্তু আমি বলতে চাই ইনজুরির আগে সে অবস্থানে ছিল সেখান থেকে এখন অনেক দূরে। আমার মতে বল ছাড়ার ডেলিভারির পজিশন পরিবর্তন করায় সে তার বোলিংয়ের কার্যকারিতা হারিয়েছে। ’

‘যদি ভিডিও দেখেন, দেখবেন শুরুর দিকে বল ছাড়ার সময় সে স্ট্যাম্পের কাছাকাছি থাকতো কিন্তু এখন ক্রিজের অনেক বাইরে থেকে বোলিং করছে। এটাই সমস্যা তৈরি করছে। আগে সে স্ট্যাম্প টু স্ট্যাম্প বোলিং করতো এবং কাটার ও স্লোয়ার অনেক বেশি বিপদজনক হতো। কিন্তু এখন, ক্রিজের ওয়াইড প্রান্ত থেকে বোলিংয়ে লেগবিফোর হচ্ছে যা ডানহাতি ব্যাটসম্যানদের জন্য সহজতর। আবার যদি সে অফ স্ট্যাম্পের বাইরে বোলিং করে ব্যাটসম্যান জানবে অ্যাঙ্গেলের কারণে বল স্ট্যাম্প মিস করবে। ’

একই কথার প্রতিধ্বনি সারওয়ার ইমরানের কণ্ঠে, ‘শুরুর দিকে সে স্ট্যাম্পের ‍কাছাকাছি থাকতো কিন্তু এখন স্ট্যাম্প থেকে দূরে সরে গিয়ে বোলিং ডেলিভারি দিচ্ছে-এটাই পার্থক্য গড়ে দিয়েছে। এ কারণেই মোস্তাফিজ সঠিক এরিয়াটা পাচ্ছে না, এতে করে ব্যাটসম্যানরা শট খেলতে কোনো ভয় নেই। তার আগের বোলিং রিলিজ পয়েন্ট খুঁজে পেতে হবে, অন্যথায় আমি নিশ্চিত যে হোম কন্ডিশনেও সে সেরকম কার্যকরী হবে না। ’

‘আরেকটি বিষয় হচ্ছে ‍ডানহাতি ব্যাটসম্যানদের জন্য সে যথার্থ ব্যাক ডেলিভারি দিতে পারছে না। তার অবশ্যই নিজের বোলিং ও লেন্থ বলের মতো অনেক কিছুতে উন্নতি করতে হবে। ’-যোগ করেন সারওয়ার ইমরান।

মোহাম্মদ সালাহউদ্দিন জোর দিয়েই বলছেন, মোস্তাফিজের বোঝা উচিৎ তার অনেক উন্নতির প্রয়োজন, ‘পাকিস্তানের হাসান আলী সফল ছিল (চ্যাম্পিয়নস ট্রফিতে) কারণ সে সঠিক লেন্থ বজায় রেখেছে এবং সঠিক জায়গায় বোলিং করেছে, যা মোস্তাফিজের ক্ষেত্রে ছিল না। আমি মনে করি ধৈর্যশীল ও ভিন্ন কন্ডিশনে বেসিক দিকটা বজায় রাখার জন্য তার অভিজ্ঞতা বা জ্ঞানে ঘাটতি ছিল। আমি মনে করি না তাকে অনেক কিছু করতে হবে, বরং তাকে তার শক্তির জায়গাটায় লেগে থাকতে হবে। ’

২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে টি-২০ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন মোস্তাফিজ। একই বছরের জুনে ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেকেই ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে নিজের আবির্ভাবের জানান দেন। ওই সিরিজটিতে মোস্তাফিজের কাছেই হার মানে টিম ইন্ডিয়া। পরের মাসেই টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তার।

এখন পর্যন্ত ৪ টেস্টে ১২টি উইকেট নিয়েছেন। সীমিত ওভারের ক্রিকেটে ২২ ওয়ানডেতে ৪৪ ও ১৭ টি-টোয়েন্টি ম্যাচে ২৭টি উইকেট শিকার করেছেন ‘কাটার মাস্টার’ খ্যাত মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, ২১ জুন, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।