ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

লজ্জা ধুয়ে পরিবারের সম্ভ্রম ফিরিয়েছেন আমির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, জুন ২০, ২০১৭
লজ্জা ধুয়ে পরিবারের সম্ভ্রম ফিরিয়েছেন আমির ছবি: সংগৃহীত

ছয় ভাই আর একমাত্র বোনের পরিবারে আর্থিক অনটন লেগেই থাকতো পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমিরের। ক্রিকেট খেলেই পরিবারের দুঃখ দূর করেছিলেন। সাত বছর আগে স্পট ফিক্সিং-এর অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় ক্রিকেট ক্যারিয়ারের নিষেধাজ্ঞায় আবারো পথ হারিয়ে ফেলেছিল আমিরের পরিবার।

এক বছর আগে নির্বাসনের শাস্তি কাটিয়ে আমির জাতীয় দলে দুর্দান্তভাবেই কামব্যাক করেছিলেন। ইংল্যান্ডের মাটিতে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে নিষিদ্ধ হওয়া এই তারকা পেসার বাংলাদেশে বিপিএল খেলিয়েই নিজেকে প্রমাণ করেন।

আবারো জাতীয় দলে ডাক পান। সফরে গিয়েছিলেন সেই ইংল্যান্ডের মাটিতেও। সেখানেও সইতে হয়েছে পুরোনো বঞ্চণা।

ভেঙে না পড়া এই পাকিস্তানি তারকা এবার দলকে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জেতাতে দারুণ ভূমিকা রেখেছেন। যেই আমিরের পরিবারকে পাকিস্তানেই একঘরে করে রাখা হয়েছিল, সেই আমিরের পরিবারকে এবার ফিরিয়ে দেওয়া হচ্ছে আগের সেই সম্মান। সেই আমিরই এখন পাকিস্তানে জাতীয় বীরের মর্যাদা পাচ্ছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে নতুন বল হাতে ভারতের তিন টপঅর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মা, বিরাট কোহলি এবং শিখর ধাওয়ানকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে ভারতের ব্যাটিং লাইনআপের ধ্বস নামিয়েছিলেন আমির। রূপকথার মতোই তার প্রত্যাবর্তন হয়েছে।

পাকিস্তানি এই পেসারের দুই ভাই নাভিদ এবং ইজাজ ভারতীয় সংবাদমাধ্যমে জানালেন, ‘ওভালে নতুন বল হাতে আমিরের স্পেলটাই সমস্ত লজ্জা ধুয়ে পরিবারকে সম্ভ্রমের জায়গায় দাঁড় করিয়ে দিয়েছে। ’

নাভিদ মুঠোফোনে ভারতীয় প্রচারমাধ্যমকে জানান, ‘তখন আমরা রাওয়ালপিন্ডিতে চাঙ্গা বুঙ্গিয়াল গ্রামে থাকতাম। আমির স্পট ফিক্সিংয়ে যখন দোষী সাব্যস্ত হয়, তখন গ্রামে লোকের সঙ্গে মিশতে বা কথা বলতেই লজ্জা করত। তারও আমাদের সঙ্গে মিশতো না, বাঁকা চোখে তাকাত। অপমান সহ্য করতে না পেরে এরপর আমরা লাহোরে চলে আসি। কিন্তু আমাদের অনেক আত্মীয়ই রাওয়ালপিন্ডিতে থেকে যান। পাঁচ বছরের নির্বাসন কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর আমির চেয়েছিল এমন কিছু পারফরম্যান্স করতে যা তাকে আলাদাভাবে চিনিয়ে দেবে। ওভালের ফাইনালে আমির সেটাই করে দেখিয়ে দিল। ’

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ২০ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।