ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বীরের বেশে দেশে ফেরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, জুন ২০, ২০১৭
বীরের বেশে দেশে ফেরা ছবি: সংগৃহীত

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে ১৮০ রানে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে পাকিস্তান। বীরের বেশে দেশে ফিরে ক্রিকেটাররা ভক্ত-সমর্থকদের কাছ থেকে ফুলেল শুভেচ্ছা পেয়েছেন।

প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছে পাকিস্তান। তাও চিরশত্রু ভারতকে হারিয়ে।

শিরোপা জয়ের উন্মাদনা তো আছেই। চিরশত্রুকে হারিয়ে শিরোপা জয়ের কারণে সেই উন্মাদনা বেড়েছে আরও কয়েকগুণ। এবারের ফাইনালে ক্রিকেট ভক্তরা দেখেছে অন্য এক পাকিস্তানকে। ভারতের মতো দলকে ব্যাটে-বলে একেবারে পাত্তা না দিয়ে শিরোপা জয় করে পাকিস্তান।

দেশটির করাচি আর লাহোরে আগে থেকেই ক্রিকেটারদের সংবর্ধনা জানাতে রাস্তায় সারিবদ্ধ হয়ে দাঁড়িয়েছিলেন হাজারো পাকিস্তানি। ক্রিকেটাররা আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর আগেই সেখানে হাজির হন পাকিস্তানিরা।

ছবি: সংগৃহীতপাকিস্তানের স্থানীয় সময় রাত আড়াইটায় চার ক্রিকেটার প্রথম বিমানবন্দরে অবতরণ করেন। সেখানে ছিলেন প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হাসান আলি, ফাহিম আশরাফ, বাবর আজম আর আহমেদ শেহজাদ। পাঞ্জাবের মূখ্যমন্ত্রী শাহবাজ শরীফ চার ক্রিকেটারকে বরণ করে নেন।

ছবি: সংগৃহীতএরপর ভোর ৪টা ৪৫ মিনিটে ট্রফিসহ বিমানবন্দরে নামেন দলপতি সরফরাজ আহমেদ। তার সঙ্গে ছিলেন পেসার রুম্মন রইস। এ সময় আগে বিমানবন্দরের কর্মকর্তারা পাকিস্তানের দলপতি এবং ট্রফির সঙ্গে ছবি তোলেন। সরফরাজের বাড়ির বাইরেও উপস্থিত ছিলেন হাজারো সমর্থক। ক্রিকেটাররা এরপর ভিন্ন ভিন্ন সময়ে দেশে পৌঁছেন।

ছবি: সংগৃহীতগ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানকে যেভাবে হেলায় হারিয়েছিল ভারত তাতে অনেকেই ভেবে নিয়েছিলেন যে শিরোপা ভারতই ঘরে তুলবে। কিন্তু ফাইনাল ম্যাচে উল্টো এই পাকিস্তানের কাছে নাস্তানাবুদ হয়েছে ভারত। লন্ডনের কেনিংটন ওভালে ব্যাটে ও বলে জ্বলে উঠে পাকিস্তানের ক্রিকেটাররা। ভারতকে লজ্জায় ডুবিয়ে প্রথমবারের মতো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা ঘরে তোলে পাকিস্তান।

ছবি: সংগৃহীতচতুর্থবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল খেলেছে ভারত। গত আসরে ইংল্যান্ডকে ৫ রানে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত।

ছবি: সংগৃহীতফাইনালে পাকিস্তানের করা ৪ উইকেটে ৩৩৮ রানের জবাবে ভারত মাত্র ১৫৮ রানে অল আউট হয়ে যায়, ৩০.৩ ওভারে। এটা কেবল চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে দেওয়াই নয়, সেইসাথে দুর্দান্ত একটি বিশ্বরেকর্ডও গড়ে পাকিস্তান। আইসিসির কোনো আসরের ফাইনালে কোনো দলই এত বড় ব্যবধানে জয় পায়নি।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, ২০ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad