ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আর হবে না চ্যাম্পিয়নস ট্রফি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৩ ঘণ্টা, জুন ২০, ২০১৭
আর হবে না চ্যাম্পিয়নস ট্রফি! ছবি: সংগৃহীত

দু’বছর পর পর টি-২০ বিশ্বকাপ আয়োজনের স্বার্থে চ্যাম্পিয়নস ট্রফি বাতিল করার ইঙ্গিত দিয়েছে আইসিসি। সদ্য সমাপ্ত অষ্টম আসরের ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপার স্বাদ নেয় পাকিস্তান। এটিই হতে পারে শেষ চ্যাম্পিয়নস ট্রফি!

দু’টি ওয়ানডে টুর্নামেন্টের পক্ষপাতী নন আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন। লন্ডনে বার্ষিক সভা সামনে রেখে এমন আভাস দিয়েছেন তিনি।

বিশ্বকাপ সামনে রেখে সেরা আট দলকে নিয়ে মাঠে গড়ায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ টুনামেন্ট। কিন্তু ভারতের মাটিতে চ্যাম্পিয়নস ট্রফির পরবর্তী আসর (২০২১) এখন ঘোর অনিশ্চয়তার মুখে।

ওয়েস্ট ইন্ডিজ ২০১৬ টি-২০ ওয়ার্ল্ডকাপ জয়ের পর ইতোমধ্যেই নিশ্চিত করা হয়েছে ২০১৮ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে না। ২০২০ এডিশনের আয়োজক অস্ট্রেলিয়া। রিচার্ডসনের দৃষ্টিতে চার বছরের মধ্যে দু’টি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি প্রচুর দর্শক জনপ্রিয়তা পেয়েছে।

রিচার্ডসনের কথায়, ‘আমরা গ্লোবাল ইভেন্টে একটির সঙ্গে আরেকটি আলাদা করতে চাই। যাতে করে স্বতন্ত্র হতে পারে এবং প্রতিটি আসরে সর্বোচ্চ আগ্রহ সৃষ্টি করতে পারে। এ মুহূর্তে ২০২১ সালে পরবর্তী চ্যাম্পিয়নস ট্রফি এখনো ভারতে সিডিউল করা। চার বছরে দু’টি টি-২০ বিশ্বকাপ আয়োজন বিবেচনায় পরিবর্তন আসতে পারে। অর্থাৎ ওয়ার্ল্ড টি-টোয়েন্টির জন্য হয়তো চ্যাম্পিয়নস ট্রফি বাতিল করা হবে। ’

‘মূল ব্যাপারটি হলো, ওয়ার্ল্ড টি-২০ দর্শকদের প্রচুর আকৃষ্ট করছে, টেলিভিশন কোম্পানিগুলোর জন্য উল্লেখযোগ্য রাজস্ব উৎপন্ন করছে। কিন্তু আমাদের দৃষ্টিকোণ থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এটি আমাদের আরও অধিক টিমকে সুযোগ দেওয়ার সুবিধা দিচ্ছে। ১৬ টিমের ওয়ার্ল্ড টি-২০ এমনকি ২০ দলকে নিয়ে টি-২০ বিশ্বকাপ হতে পারে এমন কিছুর দিকেই আমরা দৃষ্টি রাখছি। ’

ওয়ানডে ফরমেটের টুর্নামেন্ট নিয়ে রিচার্ডসনের অভিমত, ’১০ দলের বিশ্বকাপে ম্যাচের প্রতিদ্বন্দ্বিতা ও সর্বোপরি টুর্নামেন্টের মান বৃদ্ধিতে আমরা আশাবাদী। পঞ্চাশ ওভারের দু’টি টুর্নামেন্ট অব্যাহত রেখে এগিয়ে নেয়াটা হয়তো প্রয়োজন হবে না। ’

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, ২০ জুন, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।