ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

র‍্যাঙ্কিংয়ে তামিম-মাশরাফির উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৮ ঘণ্টা, জুন ২০, ২০১৭
র‍্যাঙ্কিংয়ে তামিম-মাশরাফির উন্নতি র‍্যাঙ্কিংয়ে তামিম-মাশরাফির উন্নতি-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

সদ্য শেষ হওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিলো বাংলাদেশ। আর দলে ব্যক্তিগত পারফরম্যান্সের সুবাদে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও বাঁহাতি ওপেনার তামিম ইকবালের।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে মাশরাফি তিন ধাপ এগিয়েছেন। অন্যদিকে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করা তামিমের উন্নতি হয়েছে এক ধাপ।

নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি ১৮ তম স্থানে ছিলেন। তবে এখন ৬০১ রেটিং নিয়ে রয়েছেন ১৫ নম্বরে। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা বোলার এখন তিনিই। মাশরাফির ঠিক উল্টো সাকিব। তিন ধাপ পিছিয়েছেন তিনি। ৫৯২ রেটিং নিয়ে ১৯ নম্বরে অবস্থান করছেন। কিন্তু অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব।

বোলারদের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলউড। তার রেটিং ৭৩২। ৭১৮ রেটিং নিয়ে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির দুইয়ে ও ৭০১ রেটিং নিয়ে অজি পেসার মিচেল স্টার্ক রয়েছেন তিন নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে বেশ বড় উন্নতি হয়েছে পাকিস্তানের হাসান আলীর। চ্যাম্পিয়ন্স ট্রফির টুর্নামেন্ট সেরা ও গোল্ডেন বল বিজয়ী এ বোলার এক লাফে ১২ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৭ নম্বরে।

এদিকে ব্যাটিংয়ে সেরা বিশে বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান হলেন তামিম ইকবাল। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৪ ম্যাচে একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিতে ২৯৩ রান করেছেন বাঁহাতি এ ওপেনার। এক ধাপ এগিয়ে ৬৮৭ রেটিং নিয়ে ১৬ নম্বরে আছেন তিনি। সবার প্রথমে রয়েছেন ভারতের বিরাট কোহলি (৮৬৫)। কোহলির চেয়ে ৪ রেটিং পিছিয়ে থেকে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার রয়েছেন দুই নম্বরে। ৮৪৭ রেটিং নিয়ে ওয়ার্নারের পরেই দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের অবস্থান।

র‍্যাঙ্কিংয়ে বিশাল উন্নতি হয়েছে পাকিস্তানের ওপেনার ফখর জামানের। ৫৮ ধাপ এগিয়ে ৯৭ নম্বরে অবস্থান করছেন তিনি। তিন ধাপ এগিয়ে পাঁচে চলে এসেছেন বাবর আজম। ১১ ধাপ এগিয়ে ৩১ নম্বরে আছেন আরেক পাকিস্তানি আজহার আলী।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, ২০ জুন, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।