ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৮ ঘণ্টা, জুন ২০, ২০১৭
চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম-ছবি:সংগৃহীত

বাংলাদেশি ওপেনার তামিম ইকবালের জয়জয়কার চলছেই। সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজ দলের হয়ে দুর্দান্ত ভূমিকা রাখা এ তারকা একের পর এক সাফল্য পেয়েই যাচ্ছেন। এবার তিনি আইসিসির করা অফিসিয়াল চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে নাম লেখালেন।

ইংল্যান্ডের মাইকেল অ্যাথারটন, ভারতের সৌরভ গাঙ্গুলি ও পাকিস্তানের রমিজ রাজা সহ ছয় সদস্যের একটি জুরি বোর্ড এই একাদশ নির্বাচন করেন। যেখানে ‍অবশ্য ফাইনালে খেলা দুই দল ভারত ও পাকিস্তানের রয়েছেন সাতজন ক্রিকেটার।

অধিনায়ক করা হয়েছে শিরোপা জেতা পাক দলনেতা সরফরাজ আহমেদকে।

এবারের আসরে বাংলাদেশকে সেমিফাইনালে নিয়ে যেতে অসাধারণ ভূমিকা রাখেন তামিম। চার ম্যাচে বাঁহাতি ড্যাশিং এ ব্যাটসম্যান একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিতে করেন ২৯৩ রান। ফলে জুরি বোর্ড ফেলতে পারেননি টুর্নামেন্টে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহককে। তবে তাকে রাখা হয়েছে তিন নম্বর পজিশনে। কেননা ভারতের শিখর ধাওয়ান ও পাকিস্তানের ফখর জামান রয়েছেন ওপেনার হিসেবে।

মিডলঅর্ডারে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে আছেন ইংল্যান্ডের জো রুট, অলরাউন্ডার বেন স্টোকস। আর অধিনায়ক ও উইকেটরক্ষক সরফরাজের পর দলে একমাত্র স্পিনার হিসেবে আছেন ইংলিশ লেগস্পিনার আদিল রশিদ। তিন পেসারের দু’জন পাকিস্তানের, জুনায়েদ খান ও হাসান আলী। ভারত থেকে রয়েছেন ভুবেনশ্বর কুমার। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে রাখা হয়েছে দ্বাদশ ক্রিকেটার হিসেবে।

১. শিখর ধাওয়ান (ভারত) (৩৩৮ রান) 
২. ফখর জামান (পাকিস্তান) (২৫২ রান)
৩.তামিম ইকবাল (বাংলাদেশ) (২৯৩ রান)
৪. বিরাট কোহলি (ভারত) (২৫৮ রান)
৫. জো রুট (ইংল্যান্ড) (২৫৮ রান)
৬. বেন স্টোকস (ইংল্যান্ড) (১৮৪ রান এবং ৩ উইকেট)
৭.সরফরাজ আহমেদ (পাকিস্তান) (অধিনায়ক) (উইকেটরক্ষক) (৭৬ রান এবং ৯ ডিসমিসাল)
৮. আদিল রশিদ (ইংল্যান্ড) (সাত উইকেট)
৯. জুনায়েদ খান (পাকিস্তান) (আট উইকেট)
১০.ভুবেনশ্বর কুমার (ভারত) (সাত উইকেট)
১১.হাসান আলী (পাকিস্তান) (১৩ উইকেট)
*দ্বাদশ ক্রিকেটার, কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড (২৪৪ রান)

ক্রিকইনফোর একাদশএদিকে আইসিসির পাশাপাশি ক্রিকেটের জনপ্রিয় নিউজপোর্টাল ইএসপিএনক্রিকইনফো তাদের ওয়ালে চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশ নির্বাচন করেছেন। মজার বিষয় এই একাদশেও রয়েছেন তামিম ইকবাল। আইসিসির মতো এই একাদশেও তিন নম্বর পজিশনে রয়েছেন তিনি।

ক্রিকইনফোর সেরা একাদশ: শিখর ধাওয়ান, ফখর জামান, তামিম ইকবাল, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, সরফরাজ আহমেদ, আদিল রশিদ, হাসান আলী, ভুবেনশ্বর কুমার ও মোহাম্মদ আমির।

উল্লেখ্য, এর আগে ক্রিকেট অস্ট্রেলিয়া নিজেদের ওয়েবসাইটে দু’বার চ্যাম্পিয়ন্স ট্রফির একাদশ সাজিয়েছে। যেখানে দু’বারই সুযোগ পেয়েছেন তামিম ইকবাল।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, ২০ জুন, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।