ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

দুই কোরিয়ায় ২০৩০ বিশ্বকাপ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, জুন ১৩, ২০১৭
দুই কোরিয়ায় ২০৩০ বিশ্বকাপ! ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নে তৎপর মুন জে ইন। অদূর ভবিষ্যতে যৌথভাবে ফুটবল বিশ্বকাপ আয়োজনের উচ্চাভিলাষী স্বপ্ন দেখছেন তিনি। লক্ষ্য ২০৩০ ওয়ার্ল্ডকাপ।

২০০২ সালে ফুটবল শেষ্ঠত্বের আসরের যৌথ আয়োজক ছিল দক্ষিণ কোরিয়া ও জাপান। মুন জে ইনের মুখপাত্রের বরাত দিয়ে ‘গোল ডট কম’ বলছে, ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে কথা বলে উত্তর-পূর্ব এশিয়ার একাধিক দেশের যৌথভাবে বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দিয়েছেন মুন জে ইন।

যার মধ্যে উত্তর কোরিয়াও রয়েছে।

তিনি নাকি বলেছেন, ‘যদি উত্তর-পূর্ব এশিয়ার প্রতিবেশী দেশগুলো, উত্তর ও দক্ষিণ কোরিয়া সহ একত্রে বিশ্বকাপ আয়োজন করতে পারে, এটা উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে এমনকি উত্তর-পূর্ব এশিয়া অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করতে সাহায্য করবে। ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনো এ বিষয়ে আগ্রহ দেখালে আমি খুশি হবো। ’

গত মাসে অনুষ্ঠিত নির্বাচনের পর থেকে প্রতিবেশী দেশটির সঙ্গে সংলাপের চেষ্টা করেছেন মুন জে ইন। কিন্তু উত্তর কোরিয়া এখনো কোনো প্রতিক্রিয়া দেখায়নি, পরিবর্তে তারা সামরিক শক্তি প্রদর্শনের প্রচেষ্টায় প্রচুর ক্ষেপনাস্ত্র পরীক্ষা পরিচালনা বেছে নিয়েছে। তাই আদৌ মুন জে ইনের ডাকে ‘চিরবৈরী’ উত্তর কোরিয়া সাড়া দেবে কিনা সেটিই এখন দেখার বিষয়!

প্রসঙ্গত, রাশিয়া ২০১৮ বিশ্বকাপের পর কাতারে হবে ২০২২ ওয়ার্ল্ডকাপ। এর পরের দু’টি আসরের আয়োজক দেশ এখনো চূড়ান্ত হয়নি।  কাতার ২০২২ বিশ্বকাপের আয়োজক হওয়ায় ২০২৬ ওয়ার্ল্ডকাপের জন্য বিড করতে পারবে এশিয়ান ফুটবল কনফেডারেশন।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, ১৩ জুন, ২০১৭
এমআরএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad