ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসিকে টপকে সবচেয়ে মূল্যবান নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, জুন ১২, ২০১৭
মেসিকে টপকে সবচেয়ে মূল্যবান নেইমার ছবি: সংগৃহীত

বিশ্বসেরা ফুটবলারের দ্বৈরথটা এখনো লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মধ্যে সীমাবদ্ধ! সব ঠিক থাকলে এবারের ব্যালন ডি’অর যাচ্ছে লিগ ও চ্যাম্পিয়নস লিগ জয়ী রোনালদোর হাতে। কিন্তু, বাজারমূল্যের দিক থেকে সময়ের সেরা দু’জনকে ছাপিয়ে সবার উপরে উঠে এসেছেন মেসিরই ক্লাব সতীর্থ নেইমার।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজের (সিআইইএস) সমীক্ষা অনুযায়ী, ফুটবলে সবচেয়ে মূল্যবান খেলোয়াড় নেইমার। নতুন গবেষণায় উঠে এসেছে তালিকায় সবার শীর্ষে বার্সেলোনার ব্রাজিলিয়ান সেনসেশন।

যেখানে চতুর্থ স্থানে শোভা পাচ্ছে মেসির নাম। রোনালদো ১১ নম্বরে!

বয়স, চুক্তি, পারফরম্যান্স, পজিশন, ক্লাব ও আন্তর্জাতিক স্ট্যাটাস সহ অন্যান্য দিক বিবেচনায় নিয়ে এই সমীক্ষা প্রকাশ করেছে ফিফা অনুমোদিত সুইজারল্যান্ডভিত্তিক ফুটবল গবেষণা প্রতিষ্ঠান। সিআইইএস ফুটবল অবজারভেটরি ওয়েবসাইটে নেইমারের বর্তমান বাজারমূল্য ধরা হয়েছে ১৮৫ মিলিয়ন পাউন্ড।

নেইমারের ধারেকাছেও কেউ নেই। নিটকতম প্রতিদ্বন্দ্বী টটেনহামের উঠতি ইংলিশ মিডফিল্ডার ডেলি আলী। তার নামের পাশে ১৩৭ মিলিয়ন পাউন্ড। সেরা তিনে জায়গা করে নিয়েছেন আলীর সতীর্থ হ্যারি কেন। বাজারমূল্য ১৩৫ মিলিয়ন পাউন্ড।

মেসি ও রোনালদোর বয়স যথাক্রমে ২৯ ও ৩২ হওয়ায় দু’জনের অবস্থান নিচের দিকে। তালিকায় ১১০ জন খেলোয়াড়ের মধ্যে সবচেয়ে বয়স্ক সিআর সেভেন। সর্বকনিষ্ঠ মোনাকোর ১৮ বছর বয়সী কাইলিয়ান এমবাপ্পে। ৮১ মিলিয়ন পাউন্ড নিয়ে ১৮ নম্বরে সম্ভাবনাময় এ ফ্রেঞ্চ স্ট্রাইকার।

বার্সার প্রাণভোমরার বাজারমূল্য ১৩৪ মিলিয়ন পাউন্ড। মেসির ঘাঁড়ে নিঃশ্বাস ফেলছেন অ্যাতলেতিকো মাদ্রিদে অ্যান্তোনি গ্রিজম্যান। মাত্র ২ মিলিয়ন পাউন্ড পিছিয়ে ফ্রেঞ্চ সুপারস্টার। শীর্ষ দশের বাইরে থাকা রোনালদো মূল্যমান ৯৯ মিলিয়ন পাউন্ড।

ছয়ে বার্সার আরেক ‘গোলমেশিন’ লুইস সুয়ারেজ। উরুগুইয়ান স্ট্রাইকারের বাজারমূল্য ১২৪ মিলিয়ন পাউন্ড। শীর্ষ দশের বাকি চার সদস্য যথাক্রমে পল পগবা (১১৯ মিলিয়ন পাউন্ড, ম্যানচেস্টার ইউনাইটেড), গঞ্জালো হিগুয়েইন (১০৬ মিলিয়ন পাউন্ড, জুভেন্টাস), এডেন হ্যাজার্ড (১০৪ মিলিয়ন পাউন্ড, চেলসি), পাওলো দিবালা (১০২ মিলিয়ন পাউন্ড, জুভেন্টাস)।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, ১২ জুন, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।