ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

বিপিএল পেছানোয় খেলোয়াড় গোছানোর চিন্তা কোচের 

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, জুন ১২, ২০১৭
বিপিএল পেছানোয় খেলোয়াড় গোছানোর চিন্তা কোচের  ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) প্রায় দেড় মাস পেছানোয় নতুন নিযুক্ত জাতীয় দলের প্রধান কোচ অ্যান্ড্রু ওর্ডের পরিকল্পনায় আসছে পরিবর্তন। ১২ জুন লিগ শুরু না হওয়ায় পরিকল্পনার ছকে আনতে হচ্ছে এমন পরিবর্তন।

কী সেই পরিবর্তন। আসন্ন এএফসি কাপের অনূর্ধ্ব-২৩ দলের জন্য খেলোয়াড় বাছাইয়ের জন্য লিগকে টার্গেট হিসেবে নিয়েছিলেন ওর্ড।

সেখান থেকে বাছাইকৃত খেলোয়াড়েরা ক্লাব থেকে এসে অনুশীলনে যোগ দিবেন এমনটাই ভেবেছিলেন তিনি। লিগ পেছানোয় তাই ছক পাল্টাতে হচ্ছে তাকে।

লিগ পেছাচ্ছে মোট ৪৭ দিন। ২৮ জুলাই থেকে বিপিএলের দশম আসরের পর্দা উঠবে। এই ৪৭ দিনে তাই অনূর্ধ্ব-২৩ নিজের খেলোয়াড়দের হাতের নাগালে চান তিনি। তাদের নিয়ে ক্যাম্প করার ভাবনা করছেন এই অস্ট্রেলয়ান কোচ। এতে এই সময়ের মধ্যে দলকে গোছানোর সময় পাবেন তিনি।

আদৌ কি পর্যাপ্ত সময় পাচ্ছেন ওর্ড। আগামী ১৯ হতে ২৩ জুলাই এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলের বাছাইয়ে বাংলাদেশ অংশগ্রহণ করবে। হাতে আছে মাত্র ১ মাস ৭ দিন। এর মধ্যে প্রশিক্ষণ ও দলগঠন কঠিনই হবে নাকি?

বাছাইকৃত খেলোয়াড়দের এই অল্প সময়ের মধ্যে  তাই দল গোছানোয় মূল ভাবনা নবাগত কোচের। এএফসি কাপের ই গ্রুপে বাংলাদেশের খেলা হবে ফিলিস্তিনে। জর্ডান, তাজিকিস্তান, ফিলিস্তিন খেলবে বাংলাদেশের বিপক্ষে। গ্রুপের তিনটি দলের অবস্থান বাংলাদেশের উপরে। তাই কঠিন প্রতিপক্ষই পাচ্ছে বলা যায়।

ক্যাম্প-প্রশিক্ষণ শেষে গঠিত এই দলকে প্রস্তুতি ম্যাচ খেলানোর চিন্তা করছে বাফুফে। এ বিষয়ে ওর্ডের সঙ্গে আলোচনা করবেন ন্যাশনাল টিমস কমিটির প্রধান কাজি নাবিল আহমেদ এমপি। তিনি জানান, 'এসব বিষয়ে কোচের সঙ্গে কথা হয়েছে। আবারও আলোচনায় বসবো। ' ফিলিস্তিনি যাওয়ারর আগে নিজেদের ঝালিয়ে নেয়ার বিষয় রয়েছে।

ইতোমধ্যে অনূর্ধ্ব-২৩ ফুটবল দলে গঠনে তিন দিনের ট্রায়াল প্রোগ্রাম শেষ করেছেন কোচ ওর্ড। দেশের প্রায় অর্ধশত ফুটবলার এতে অংশ নিয়েছে। কয়েকদিনের মধ্যে কারা টিকে থাকলো আর বাদ পড়লো জানা যাবে।

১৯ জুলাই ফিলিস্তিনে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দলে প্রথম খেলা জর্ডানের বিপক্ষে। ২১ জুলাই তাজিকিস্তান এবং গ্রুপের শেষ খেলা ২৩ জুলাই স্বাগতিক ফিলিস্তিনের বিপক্ষে। ফিলিস্তিনে যাওয়ার আগে কোন একটি দেশের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলানোর চিন্তা আছে বাফুফের তবে কোন দেশ তা নিশ্চিত করা হয়নি। তবে তার আগে দেশের ক্লাব ঢাকা আবাহনীর বিপক্ষে গঠিত দলকে মাঠে নামানোর চিন্তা আছে বাফুফের।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, ১২ জুন, ২০১৭
জেএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।