ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্রিকেট শক্তিতে বন্ধ  হলো বোনের নৃশংস যোনিচ্ছেদ

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, জুন ১০, ২০১৭
ক্রিকেট শক্তিতে বন্ধ  হলো বোনের নৃশংস যোনিচ্ছেদ ন্যান্সি মামাই রক্ষা পান তার ক্রিকেটার ভাইদের বদৌলতে

ঢাকা: ন্যান্সি মামাইয়ের বয়স তখন দশ। গোত্রে তার বিয়ের আয়োজন চলছিলো। তারই অংশ হিসেবে সিদ্ধান্ত হলো খৎনা (মেয়েদের যৌনাঙ্গ ছেদ) করানো হবে মামাইয়ের। কিন্তু তার ভাইয়েরা বাধা দিলেন। তারা বাবাকে গিয়ে বললেন, ‘এটা করা যাবে না। কাজটি ভীষণ বিপদজনক।’ 

২০১১ সাল থেকে কেনিয়াতে মেয়েদের যোনিচ্ছেদ নিষিদ্ধ বটে। তবে মাসাই আদিবাসী গোত্রে এই চর্চা এখনো বাদ হয়ে যায়নি।

কেনিয়া এবং তানজানিয়া জুড়ে প্রায় ১০ লাখ মাসাই আদিবাসীর বাস। তাদের মধ্যে নৃশংস এই প্রথা এখনও রয়েছে।  তাহলে মামাইকে কোন দৈব বলে তার ভাইয়েরা এই শত বছরের প্রথা থেকে রক্ষা করেছিলেন? এর উত্তর হলো- ক্রিকেট।

এ এক ক্রিকেট যোদ্ধাবাহিনীর গল্প।

মামাইয়ের ভাইয়েরাও মাসাই ক্রিকেট যোদ্ধা টিমের সদস্যএই যোদ্ধাবাহিনী রক্তলাল উজ্বল রংয়ের কাপড় পরে এবং তাদের প্রথাগত অলঙ্কার পরে বোলিং-ব্যাটিং করেন। তারা মাসাইদের স্কুলে স্কুলে স্কুলে ঘুরে ক্রিকেট শেখান। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং লন্ডনেও গেছেন ক্রিকেট সফরে। কিন্তু তাদের মনের গভীরে কেবল ক্রিকেটই নয়। ছিলো আরেক বড় কর্তব্য পরায়ণতা। তা হচ্ছে মেয়েদের যোনিচ্ছেদের মতো নৃশংস প্রথার অবসান। এ লক্ষ্যে সচেতনতা তৈরিতে তাদের রয়েছে একটি তথ্যচিত্র।

মামাইয়ের ভাইয়েরাও এই মাসাই ক্রিকেট যোদ্ধা টিমের সদস্য। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার এক বন্য প্রাণি গবেষক গিয়েছিলেন কেনিয়ায়। তিনিই তাদের ক্রিকেট খেলা শেখান। নারী ওই গবেষকের দেখানো ক্রিকেট তাদের কাছে ছিলো নতুন কিছু। প্রথম দিকে তারা যখন বল ছুঁড়তো মনে হতো বল্লম ছুঁড়ছেন। আর যখন ব্যাট চালাতেন মনে হতো ঢাল হাতে লড়ছেন।  

তবে অধিকার আদায়ে ক্রিকেটকে ব্যবহার করাটা তারা নিজেরাই শিখে নেন।  ক্রিকেট যোদ্ধাদের বার্তা গ্রহণ করছে মামাই পরিবারগুলোড্যানিয়েল ও নান্সি মামাইয়ের বাবা ৬৩ বছর বয়সী ল্যান্ডেল সেকো মামাই নিজের গোত্রের প্রথাগুলো কঠোরভাবেই মেনে চলতেন। তার কাছে মেয়েদের যোনিচ্ছেদ ছিলো অবশ্য পালনীয়। তার প্রথম পাঁচ মেয়েরই যোনিচ্ছেদ করা হয়েছে। কিন্তু নিজের ছেলেদের এবং মাসাই ক্রিকেট যোদ্ধাদের সচেতনতা কার্যক্রম তাকে সর্বকনিষ্ঠ কণ্যার যোনিচ্ছেদ থেকে বিরত রাখে।  

ন্যান্সির এখন বিশ বছর। পোলেই কমিউনিটি সেন্টারের লাইব্রেরি এবং ক্রিকেট হাউজে তার সময় কাটে। শিক্ষিকা বা সেবিকা হওয়ার স্বপ্ন তার। এরই মধ্যে শিক্ষকতাকে পেশা হিসেবে নেয়ার জন্যে বিশ্ববিদ্যালয়ে একটি কোর্সে ভর্তিও হয়েছেন।  

ধীরে ধীরে মামাই পরিবারগুলো তাদের মেয়েদের যৌনাঙ্গচ্ছেদ না করার বিষয়ে উৎসাহিত হচ্ছে। ক্রিকেট যোদ্ধাদের বার্তা তারা গ্রহণ করেছে। ন্যান্সির খালাতো বোন প্রিসিলা এবং ইউনিসেরও কুসংস্কারের শিকার হতে হয়নিমাসাই ক্রিকেট যোদ্ধারা একটি সাধারণ প্রত্যাশাকে সামনে রেখে ঐক্যবদ্ধ হয়েছে, একই সঙ্গে তারা একটি পরিবারের মতো।  

মামাই ক্রিকেট টিম মনে করে, 'আজকের দিনে একটি যোদ্ধা বাহিনীর কি কাজ? অবশ্যই আমাদের উচিত আমাদের মেয়েদের, বোনদের এবং মায়েদের নিরাপত্তা দেয়া। '

মাসাই ক্রিকেট যোদ্ধারা আশা করে এই প্রজন্ম নৃশংস অঙ্গচ্ছেদ প্রথার বিলুপ্ত করতে পারবে।  

সম্প্রতি খেলাধুলা বিষয়ক গণমাধ্যম ইএসপিএন এর জন্যে ছবিগুলো তুলেছেন জর্জিনা গুডউইন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ১০, ২০১৭
এমএন/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।