ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাঁচামরার ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, জুন ৯, ২০১৭
বাঁচামরার ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ছবি: সংগৃহীত

বৃষ্টির শঙ্কা নিয়েই বিলম্বে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-নিউজিল্যান্ড বাঁচামরার ম্যাচ। চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল দৌড়ে টিকে থাকার লক্ষ্যে কার্ডিফের সোফিয়া গার্ডেনসে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।

নতুন করে প্রতিকূল পরিস্থিতি সৃষ্টি না হলে নির্ধারিত সময়ের চেয়ে ১ ঘণ্টা দেরিতে ম্যাচ শুরু হবে। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায়।

মাঠ খেলার অনুপযোগী হওয়ায় নির্ধারিত সময়ের চেয়ে ৩০ মিনিট দেরিতে টস হয়েছে।

চার পেসার নিয়ে খেলছে বাংলাদেশ। একাদশে আনা হয়েছে দু’টি পরিবর্তন। মেহেদী হাসানের মিরাজের জায়গায় একাদশে ফিরেছেন তাসকিন আহমেদ। অন্যদিকে, ইমরুল কায়েসকে বাদ দিয়ে মোসাদ্দেক হোসেনকে ফেরানো হয়েছে।

কার্ডিফে নিউজিল্যান্ড বধে বাংলাদেশকে উঁকি দিচ্ছে এক যুগ আগের সুখস্মৃতি। যোগাচ্ছে বাড়তি আত্মবিশ্বাস। ২০০৫ সালে এই ভেন্যুতেই অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়েছিল লাল-সবুজের জার্সিধারীরা। কার্ডিফে এই একটি ম্যাচই খেলেছে বাংলাদেশ।

হারলেই বিদায়! জয়ী দল টিকে থাকবে সেমির রেসে। আর যদি বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হয়, সেক্ষেত্রে বাংলাদেশের সামনেই কেবল শেষ চারের সুযোগ টিকে থাকবে। এমন সমীকরণ সামনে রেখেই গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি টাইগাররা।

এরপর তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের দিকে। শনিবার (১০ জুন) বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হওয়ার কথা। যদি না বৃষ্টি বাগড়া না দেয়! টানা দুই জয়ে এরই মধ্যে সবার আগে সেমি নিশ্চিত করেছে স্বাগতিকরা।

অজিরা জিতে গেলে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচের ফলাফল কোনো প্রভাব ফেলবে না। দু’দলই টুর্নামেন্ট থেকে বিদায় নেবে। শেষ চারে ইংলিশদের সঙ্গী হবে অস্ট্রেলিয়া। অজিরা হেরে গেলে কিংবা ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হলে নতুন সমীকরণ সামনে আসবে।

দুই ম্যাচই যদি পরিত্যক্ত হয় সেমিতে উঠে যাবে অস্ট্রেলিয়া। আবার বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচ পরিত্যক্ত হলে দু’দলের পয়েন্ট হবে অজিদের সমান ২। সেক্ষেত্রে ইংল্যান্ডের কাছে অজিরা নির্দিষ্ট ব্যবধানে হারলে সেমিতে উঠবে বাংলাদেশ।

যদি এমন হয় যে, বাংলাদেশ জিতলো আর আবারো পরিত্যক্ত ম্যাচের শিকার হলো অস্ট্রেলিয়া সেক্ষেত্রে সমান ৩ পয়েন্ট হলেও সেমিতে জায়গা করে নেবে টিম বাংলাদেশ।  বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ড জিতলেও ‍তাই হবে। পরিত্যক্ত ম্যাচের কারণে নেট রান রেট খালি থাকায় দেশের বিমান ধরবেন স্মিথ-ওয়ার্নাররা।

পয়েন্ট টেবিলে দুই ম্যাচ শেষে পূর্ণ ৪ পয়েন্ট ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার দুই ম্যাচই বৃষ্টিতে ভেসে যায়। পরিত্যক্ত ম্যাচ থেকে ২ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান দ্বিতীয়। একইভাবে সমান ১ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও তলানিতে বাংলাদেশ, নিউজিল্যান্ড। দু’দলই ইংল্যান্ডের কাছে হার মানে। নেট রান রেটে সুবিধাজনক অবস্থানে বাংলাদেশ। যথাক্রমে -০.৪০৭, -১.৭৪০।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, লুক রনকি, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, নেইল ব্রুম, জিমি নিশাম, কোরি অ্যান্ডারসন, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনি, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ৯ জুন, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad