[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৪, ১২ ডিসেম্বর ২০১৭

bangla news

১০০ ধনী অ্যাথলেটের একজন নারী

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-০৯ ২:১৩:৫৭ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

খেলার মাঠ থেকে শুরু করে গ্ল্যামার দুনিয়া আর পেশাগত ক্ষেত্রে পুরুষদের পারিশ্রমিক, সম্মান বেশি হবে এই অলিখিত নিয়ম যেন আবারও সামনে এনে দিল ২০১৬ সালের ফোর্বসের ১০০ ধনী অ্যাথলেটদের তালিকা। 

১০০ জনের সেই তালিকায় নাম রয়েছে মাত্র একজন নারীর। তিনি মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস।

গ্র্যান্ড স্লামের সংখ্যা রেকর্ড ২৩টি। সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকার খেতাব জুটেছে। কিংবদন্তির সম্মান পাওয়ার পরও বার্ষিক আয়ের নিরিখে প্রথম ৫০ জনের মধ্যে জায়গা পেলেন না সেরেনা। পারিশ্রমিকের এই বৈষম্য সবচেয়ে প্রকট হয়ে উঠল এ বছরের তালিকাতেই। 

আগের বছরগুলোয় তালিকায় একাধিক নারী অ্যাথলেটের নাম থাকলেও এবার সেরেনা ছাড়া জায়গা পাননি কেউই? তবে কি ক্রমশই বাড়ছে এই বৈষম্য?

মহিলা অ্যাথলেট হিসেবে অন্যান্য বছরগুলোয় সেরেনার উপরেই থাকেন মারিয়া শারাপোভা। ডোপিং এর অপরাধে ১৫ মাস নিষিদ্ধ থাকার কারণে এ বছর ১০০ জনের তালিকা থেকে ছিটকে গেছেন রাশিয়ান মহাতারকা। ২০১৬ সালে ২ কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার উপার্জন করে ৫১তম স্থানে রয়েছেন সেরেনা।

টানা দু’বছর প্রথম স্থান ধরে রাখলেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। গত ১২ মাসে তিনি আয় করেছেন ৯ কোটি ৩০ লক্ষ মার্কিন ডলার। ৮ লক্ষ মার্কিন ডলার উপার্জন করে তৃতীয় স্থানে রয়েছেন লিওনেল মেসি। চতুর্থ স্থান পেয়েছেন সুইস টেনিস তারকা রজার ফেদেরার। ২০১৬ সালে তার বার্ষিক আয় বলছে ৬ লক্ষ ৪০ লক্ষ মার্কিন ডলার।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, ০৯ জুন, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa