ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ম্যাচ পাতানোয় দুই ক্লাবের শাস্তি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, জুন ৮, ২০১৭
ম্যাচ পাতানোয় দুই ক্লাবের শাস্তি ম্যাচ পাতানোয় দুই ক্লাবের শাস্তি

সাইফ পাওয়ারটেক সিনিয়র ডিভিশনে একটি ম্যাচ পাতানোর অভিযোগ প্রমাণিত হয়েছে। দেশের ঘরোয়া ফুটবলে এমন ন্যাক্কারজনক ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুই দল ঢাকা ইউনাইটেড স্পোর্টস ক্লাব ও ফ্রেন্ডস সোস্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনকে সিনিয়র ডিভিশন থেকে অবনমিত করে দ্বিতীয় বিভাগ লিগে নেয়া হয়েছে।

ঢাকা ইউনাইটেড ক্লাবের তিন খেলোয়াড়-অধিনায়ক মশিউল কবির বাপ্পি, দেওয়ান মোঃ জুয়েল ও গোলরক্ষক নূর আলম আলীকে পাতানো খেলার দায়ে চিহ্নিত হওয়ায় সকল প্রকার ফুটবল লিগ ও ফুটবল প্রতিযোগিতা এবং ফুটবল সংক্রান্ত সকল কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (০৮ জুন) ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

পাতানো ম্যাচে সত্যতা যাচাইয়ের উপর গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে বাইলজ অনুযায়ী এই শাস্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাইফ পাওয়ারটেক সিনিয়র ডিভিশন ফুটবল লিগ-২০৭ এর গত মাসের ২১ তারিখে অনুষ্ঠিত ঢাকা ইউনাইটেড ও ফ্রেন্ডস সোস্যাল ওয়েলফেয়ারের মধ্যকার ম্যাচটি ঘিরে পাতানোর অভিযোগে ফুটবল পাড়ায় তোলপাড় ওঠে। তার ভিত্তিতে অভিযুক্ত পাতানো খেলা এবং অপরাধ চিহ্নিত করে সুপারিশ পেশ করার জন্য জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (ক্রীড়া) ও যুগ্ম-সচিব জনাব দীল মোহম্মদ এর নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

তদন্ত কমিটি পাতানা খেলার বিষয়ে অভিযোগ দাখিলকারী ও অভিযুক্ত ক্লাবসমূহের কর্মকর্তা, খেলোয়াড়বৃন্দ, খেলা পরিচালনাকারী রেফারী ও ম্যাচ কমিশনার, সিনিয়র ডিভিশন ফুটবল লিগ কমিটির সম্পাদক, ঢাকা মহানগরী ফুটবল লীগ কমিটি কর্তৃক উক্ত খেলা পর্যবেক্ষণে প্রেরিত প্রতিনিধিবৃন্দ, ডিসিপ্লিনারী কমিটিসহ সংশ্লিষ্ট সকলকে পৃথক পৃথকভাবে জিজ্ঞাসাবাদ ও শুনানী গ্রহণ, খেলার ভিডিও এবং বিভিন্ন টিভি চ্যালেনের ফুটেজ ও দৈনিক সংবাদপত্রে কাটিং পর্যালোচনা করে তদন্ত রিপোর্ট পেশ করে।

উক্ত পেশকৃত প্রতিবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটি এর আগে ৫ জুন জরুরি সভার আয়োজন করে। সেখানে যাবতীয় বিষয় আলোচনা হয়। তারই ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ম্যাচটিকে ‘ন্যাক্কারজনক’ ও ‘পরিকল্পিত’ উল্লেখ করে ঢাকা মহানগর ফুটবল লিগ কমিটির চেয়ারম্যান হারুনুর রশীদ জানান, ‘যেহেতু বাই-লজ অনুযায়ী এই অপরাধের শাস্তি সীমিত, সেহেতু ফুটবলের এ মরণব্যাধি পাতানো খেলাকে চিরতরে নির্মূল করার লক্ষ্যে পাতানো খেলায় জড়িতদের বাফুফে ও আন্তর্জাতিক আইনের বিধান অনুযায়ী প্রয়োজনে অধিকতর দৃষ্টান্তমূলক কঠোর শাস্তি প্রদানের জন্য বাফুফেকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। ’   

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ০৮ জুন, ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।