ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

শঙ্কা সত্যি হলো, বিপিএল পেছালো

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জুন ৮, ২০১৭
শঙ্কা সত্যি হলো, বিপিএল পেছালো ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ধোঁয়াশার চাদরে ঢাকা ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলের দশম আসর। চলতি মাসের ১২ জুন শুরু করার সিদ্ধান্ত নেয়া হলেও মাঠে গড়ানো নিয়ে অনিশ্চয়তায় মেঘে ঢেকে ছিল এই আসর। শঙ্কা ছিল, নির্দিষ্ট তারিখে শুরু করতে পারছে না বাফুফে। ক্লাবগুলোর চিঠির ভিত্তিতে আসন্ন ঈদের পর অর্থাৎ ১২ থেকে ২৮ জুনে পিছিয়ে নেয়া হয়েছে বিপিএল।

বৃহস্পতিবার (৮ জুন) বাফুফের বোর্ড রুমে পেশাদার লিগ কমিটির জরুরি সভায় বিপিএল পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে ঘরোয়া ফুটবলের এই আসরে অংশ নিতে যাওয়া জোট ক্লাবগুলো আসর পেছানোর জন্য চিঠি দিয়েছিল বাফুফেতে।

সেই চিঠির ভিত্তিতেই লিগটি পেছানো হয়েছে।

এর আগে পেশাদার লিগের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট নিয়ে গত শনিবার (৩ জুন) বিকেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) দেড় ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক হয়েছে। পেশাদার লিগ কমিটির এই বৈঠকে ঘরোয়া ফুটবলের শীর্ষ ১২টি ক্লাবের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেখানে ‘১২ তারিখেই শুরু হচ্ছে’ এমন সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে জানানো হয়েছিল।

এই জরুরি সভায় পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী, বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এসময় বিপিএলের এবারের আসরে দুই ভেন্যুতে খেলানোর পুনঃসিদ্ধান্ত নেয়া হয়। ভেন্যু কমিয়ে রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম এই দুই স্টেডিয়ামকে বেছে নেয়া হয়েছে।

এবারের বিপিএলে ক্লাবগুলোর পার্টিসিপেসন আর্থিক বরাদ্দ বাড়ছে। পাশাপাশি লিগে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের প্রাইজমানির পরিমাণও দ্বিগুণ হচ্ছে। অংশগ্রহণ পূর্বক প্রত্যেক দলকে ১০ লাখ করে টাকা দেয়া হবে। সঙ্গে লিগ চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে যথাক্রমে ২০ ও ১০ লাখ করে প্রাইজমানি দেয়া হবে।

এছাড়া এবার বিপিএলের ভেন্যু নিশ্চিত নিয়ে দ্বিমত ছিল। গত আসরে লিগে ৫ ভেন্যু থাকলেও এবারের আসরে ভেন্যু কমে গেছে। গতবারের জোটবদ্ধ ক্লাবগুলো চাচ্ছে চারটি ভেন্যুতে এ আসরটি মাঠে গড়াক। এ নিয়ে প্রস্তাবনা দিয়েছে ক্লাবগুলোর কর্মকর্তারা। শেখ রাসেল চাচ্ছিল ফরিদপুর স্টেডিয়াম, সাইফ স্পোর্টিং ক্লাব যশোর জেলা স্টেডিয়াম ও চট্টগ্রাম আবাহনী তার নিজের ভূমিতে ভেন্যু রাখার প্রস্তাব দিয়েছিল।

গতবার পাঁচ ভেন্যুতে বিপিএল মাঠে গড়ালেও তা থেকে সড়ে এসে দুই ভেন্যু করা নিয়ে ক্লাবগুলোর আপত্তি থাকলেও সিদ্ধান্তে অটল বাফুফে। কমিটির চেয়ার‌ম্যান আব্দুস সালাম মুর্শেদী জানান, পর্যবেক্ষণের জন্য দুই ভেন্যু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ০৮ জুন, ২০১৭
জেএইচ/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।