ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

মিমো-নিলয় ইন, জিমি আউট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, মে ২৯, ২০১৭
মিমো-নিলয় ইন, জিমি আউট ছবি: সংগৃহীত

গত বিশ্ব হকি লিগের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের জার্সিতে খেলতে পারেননি দেশের হকি জগতের সেরা দুই তারকা হাসান জুবায়ের নিলয় ও পুষ্কর খীসা মিমো। তাদের অভাব ভালোভাবে টের পাওয়া যায় মাঠে। তবে আবার জাতীয় দলে ফেরার সুযোগ পাচ্ছেন তারা।

৩২ বছর পর দেশের মাটিতে হতে যাওয়া এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্পে প্রশিক্ষণের প্রাথমিক দলে ডাক পেয়েছে নিলয় ও মিমো।
 
সবশেষ জাতীয় হকি গোল্ড কাপ থেকে ৪০ খেলোয়াড়কে বাছাই করেছে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)।

আগামী মাসের ৩ তারিখ থেকে এশিয়া কাপ হকি প্রতিযোগিতার প্রস্তুতিমূলক প্রশিক্ষণ ক্যাম্প গুলিস্তানস্থ মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে শুরু হবে।

তবে এ নামের ভিড়ে একটি নাম নেই তিনি হলেন রাসেল মাহমুদ জিমি। যদিও বেশ আগে থেকে জিমিকে নিয়ে আশঙ্কার মেঘ ফেডারেশনের আকাশে জমেছিল। সেটি পরিষ্কার হয়ে গেলো। সবশেষ বিশ্ব হকি লিগের দ্বিতীয় রাউন্ডে দেশের হয়ে অধিনায়কত্ব করা এই অন্যতম খেলোয়াড় প্রাথমিক স্কোয়াডে ডাক পাননি।

শৃঙ্খলাভঙ্গের অভিযোগে জিমিকে আন্তর্জাতিক অঙ্গণ থেকে বহিষ্কার করতে চান ফেডারেশনের কর্মকর্তারা। এ নিয়ে অভিযোগপত্র ও শাস্তি চেয়ে ফেডারেশনের নির্বাহী কমিটির কাছে চিঠি পাঠানো হয়েছে। এতে দু’বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন এই খেলোয়াড়। ঘরোয়া হকি খেলতে পারবেন তবে এশিয়া কাপের মতো মর্যাদার আসরে বাদ পড়ে যাচ্ছেন তিনি।

বাহফের কর্মকর্তা মাহাবুবুল এহসান রানা জানিয়েছেন, ‘জিমি ভালো খেলোয়াড়। তবে সে খেলার বাইরে হকি ও ফেডারেশন নিয়ে অনভিপ্রেত কথা বলেছে, যা শৃঙ্খলার বাইরে। সে ঘরোয়া হকি খেলতে পারবে। ’

জিমির সঙ্গে বাহফের বিবাদটা বহুদিন ধরে লেগে আছে। এর আগেও বেশ কয়েকবার এমন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন জিমি। তবে ঘরোয়া লিগে তার আচরণ আবারো দেখা হবে। তাতে শাস্তি মওকুফেরও সুযোগ রয়েছে বলে ইঙ্গিত মিলছে। রানা জানান, ‘ঘরোয়া লিগে তার আচরণ ভালো দেখা গেলে সে জাতীয় দলে ফিরতে পারে। ’

প্রাথমিক দলে ডাক পাওয়া বাকি ৩৮ জন হলেন- গোলকিপার জাহিদ হোসেন, গোলকিপার অসীম গোপ, গোলকিপার নিপ্পন, গোলকিপার বিপ্লব, গোলকিপার কিরণ। বাবু, ফরহাদ হোসেন সিতুল, চয়ন, আশরাফুল ইসলাম, খোরশেদুর রহমান, সারোয়ার হোসেন, রোমান সরকার, নাইম উদ্দিন, কৌশিক, আরশাদ হোসেন, মিলন হোসেন, দ্বীন ইসলাম ইমন, রাব্বি, মাহবুব হোসেন, সবুজ, শিশির, রাকিন, সোহাগ, সাব্বির রানা, রাব্বি সালেহীন রকি, সোয়েব আলী, রাজু, শুভ, রাজিব, মোহসীন, ইয়াসিন আরাফাত, অনিক, আবেদ উদ্দিন, রাব্বি হোসেন, তাহমিদ হক, ইরফানুল হক, সফিকুল ইসলাম।
 
ক্যাম্প শেষে এই খেলোয়াড়দের নিয়ে অচিরেই ভারত ও মালয়েশিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলানোর চিন্তা করছে বাহফে। ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক জানান, ‘প্রশিক্ষণ শেষ হলে ভারত ও মালয়েশিয়ার বিপক্ষে দলকে খেলানোর পরিকল্পনা আছে। এ নিয়ে কথাবার্তা চলছে। ’

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ২৯ মে, ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।