ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বোলিংয়ে ভরসা হয়ে উঠবেন রুবেল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, মে ২৯, ২০১৭
বোলিংয়ে ভরসা হয়ে উঠবেন রুবেল চ্যাম্পিয়নস ট্রফিতে মোস্তাফিজের সঙ্গে পেস বোলিংয়ে জুটি গড়ার অপেক্ষায় রুবেল হোসেন (বামে)/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

পাকিস্তানের বিপক্ষে চ্যাম্পিয়নস ট্রফির প্রথম প্রস্তুতি ম্যাচে ডেথ-বোলিংয়ের দুর্বলতা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। স্কোরবোর্ডে ৩৪১ রান তুলেও জেতা ম্যাচটা হাতছাড়া হয়। মূল ইভেন্টে এমন ভুল করলে চড়া মূল্যই দিতে হবে। ইংল্যান্ডের কন্ডিশনে মাশরাফি ও মোস্তাফিজের সঙ্গে পেসার হিসেবে একাদশে মানানসই নাম রুবেল হোসেন।

কার্যকরী তৃতীয় পেসার হিসেবে ৭৩টি ওয়ানডে খেলা রুবেলকে সবার উপরে রাখছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। তার চোখে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সামর্থ্য রাখেন ২৭ বছর বয়সী এ ডানহাতি পেসার।

বড় টুর্নামেন্টে যার প্রমাণ তিনি দিয়েছেন ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে।

পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি খেলেননি রুবেল। মোস্তাফিজুর রহমানও ছিলেন না। আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে এক ম্যাচেও দলে সুযোগ না পাওয়া তাসকিন আহমেদ প্রস্তুতি ম্যাচে ছিলেন বেশ খরুচে। তাই চ্যাম্পিয়নস ট্রফি মিশনে তাসকিনের চেয়ে রুবেলই থাকবেন এগিয়ে।

রুবেলকে নিয়ে বেশ আশাবাদী সুজন, ‘আমি মনে করি ডেথ বোলিং এখনো আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ওই সময়ে মোস্তাফিজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। মাশরাফি অনেক বছর ধরেই ‍সাপোর্ট দিয়ে যাচ্ছে। কিন্তু আমি মনে করি চ্যাম্পিয়নস ট্রফিতে ডেথ বোলিংয়ে রুবেলও কার্যকরী হবে। সে নিখুঁত বোলিং করতে পারে। আয়ারল্যান্ড সিরিজে ভালো বোলিং করেছে। বড় ইভেন্টে রুবেলের বোলিং হয়তো আমাদের জন্য গুরুত্বপূর্ণ হবে। ’

আগামী ১ জুন (বৃহস্পতিবার) উদ্বোধনী ম্যাচেই ইংলিশদের মোকাবেলা করবে টাইগাররা। লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে। তার আগে এই গ্রাউন্ডে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছেন সাকিব-তামিম-মুশফিকরা। মঙ্গলবার (৩০ মে) নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে টিম বাংলাদেশ।

প্রথম ম্যাচে ইংল্যান্ডকে হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী সুজন, ‘আমি মনে করি আমরা সঠিই পথেই এগোচ্ছি। আমি কোচের সঙ্গে কথা বলেছি। টিম ভালো ছন্দে রয়েছে। ব্যাটিং ভালো হচ্ছে। বোলিংয়ে এখনো উদ্বেগ রয়েছে। ওভালের উইকেট ফ্ল্যাট হবে বলে মনে করছি। আমাদের প্রথম ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে, যাদেরকে টুর্নামেন্টের ফেভারিট ভাবা হচ্ছে। সব মিলিয়ে ইংল্যান্ড কঠিন টিম কিন্তু তাদেরকে হারানোর অভিজ্ঞতা রয়েছে আমাদের। ’

ওভালে প্রচুর রান দেখছেন সুজন। তার চোখে এখানে আগে ব্যাট করে ম্যাচ জেতাটা কঠিন, ‘ওভালে ৩৭৫ রান নিরাপদ হবে কিনা আমার সন্দেহ। এখানকার উইকেট খুবই ফ্ল্যাট। আমাদের এখানে দু’টি ম্যাচ। বোলিং ভালো না হলে ডিফেন্স করা কঠিন হবে। ওভাল বোলারদের জন্য কঠিন গ্রাউন্ড। কিন্তু আমি মনে করি আমাদের খেলোয়াড়রা সেখানে খুব শিগগিরই খাপ খাইয়ে নেবে। নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারবো বলেই আমার বিশ্বাস। ’

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ২৯ মে, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad