ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসি-রোনালদো বিতর্কে নেই ফিগো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, মে ২৯, ২০১৭
মেসি-রোনালদো বিতর্কে নেই ফিগো লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও লুইস ফিগো/ছবি: সংগৃহীত

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। দু’জনের মধ্যে কে সেরা এ বিতর্কে গা ভাসাননি লুইস ফিগো! একজনকে সেরার আসনে রাখতে অস্বীকৃতি জানিয়েছেন পর্তুগিজ কিংবদন্তি। মেসি ও স্বদেশী রোনালদো দু’জনকেই বিশ্বসেরা বলছেন সাবেক বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ তারকা।

গ্রহের সেরা খেলোয়াড় প্রশ্নে বরাবরই চলে আসছে মেসি-রোনালদোর নাম। এ বিতর্কে দু’ভাগে বিভক্ত হয়ে পড়েন সমর্থকরা।

বছরের পর বছর মর্যাদাপূর্ণ একক পুরস্কারের দৌড়ে একে অপরের প্রবল প্রতিদ্বন্দ্বী। সবশেষ ৯টি ব্যালন ডি’অর-ই যে দু’জনের দখলে।

স্বাভাবিকভাবেই মেসি ও রোনালদোর মধ্যে কে সেরা সেই প্রশ্ন তো উঠবেই। যাই হোক, এ বিতর্কে শামিল হচ্ছেন না ফিগো। খেলোয়াড়ী জীবনে যিনি বার্সা ও রিয়ালের জার্সিতে খেলেছেন পাঁচ মৌসুম করে।

এ সাক্ষাৎকারে ফিগো বলেন, ‘তারা দু’জনই বিশ্বসেরা। তাদের মধ্যে একজনকে বেছে নিয়ে সেরা বলাটা সবসময়ই কঠিন। দিনশেষে রোনালদো ও মেসিই বিশ্ব ফুটবলে সব একক অ্যাওয়ার্ড জিতে নিচ্ছে। এটাতেই ফুটবলে তাদের শ্রেষ্ঠত্ব প্রমাণিত। আমি কখনোই তাদের মধ্য থেকে একজনকে বাছাই করবো না। ’

আরেকটি দ্বৈরথের সামনে দাঁড়িয়ে মেসি ও রোনালদো। রিয়ালের সামনে ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে টানা দু’বার চ্যাম্পিয়নস লিগ জয়ের হাতছানি! ৩ জুনের শিরোপা লড়াইয়ের স্প্যানিশ জায়ান্টদের প্রতিপক্ষ জুভেন্টাস।

পাঁচ বছর পর বার্সাকে হটিয়ে লিগ শিরোপা খরা কাটিয়েছে গ্যালাকটিকোরা। চ্যাম্পিয়নস লিগ জিততে পারলে মেসির পাঁচটি ব্যালন ডি’অরের (বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার) কীর্তি ছোঁয়ার পথে অনেকটাই এগিয়ে যাবেন রোনালদো!

এ মৌসুমে কাতালানদের একমাত্র সান্ত্বনা হ্যাটট্রিক কোপা দেল রে জিতে মৌসুম শেষ করতে পারা। গোলস্কোরিংয়ে অবশ্য দুর্দান্ত একটি মৌসুমই পার করেছেন মেসি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫২ ম্যাচে প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন ৫৪ বার। ম্যাচের চেয়ে গোলের সংখ্যা বেশি। রোনালদোর নামের পাশে ৪৫ ম্যাচে ৪০।  

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, ২৯ মে, ২০১৭
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।