ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

টেনিস

লা ডেসিমা জিততে প্রস্তুত নাদাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, মে ২৮, ২০১৭
লা ডেসিমা জিততে প্রস্তুত নাদাল লা ডেসিমা জিততে প্রস্তুত নাদাল-ছবি:সংগৃহীত

লা ডেসিমা, স্প্যানিশ ভাষায় যার অর্থ দশম। তবে কি দশম কোনো শিরোপা জিততে চলেছেন রাফায়েল নাদাল। হ্যাঁ, তারকা এ টেনিস খেলোয়াড়ের সামনে রয়েছে ফ্রেঞ্চ ওপেনে দশম শিরোপা জয়ের হাতছানি। যা নির্দিষ্ট একটি গ্র্যান্ড স্লামে এর আগে কেউই জিততে পারেনি।

আর সেই লা ডেসিমার খোঁজেই ফ্রেঞ্চ ওপেনে অভিযান শুরু করতে চলেছেন রাফায়েল নাদাল। আর দশ বার ফরাসি ওপেন জিতলে নাদাল গড়বেন এক অনন্য রেকর্ডও।

কারণ ওপেন যুগের টেনিসে আজ পর্যন্ত কেউ কোনও গ্র্যান্ড স্ল্যাম দশবার জিততে পারেননি।

টুর্নামেন্টে চতুর্থ বাছাই হলেও ক্লে কোর্টে নাদালের পারফরম্যান্স এবং ফিটনেসের জন্যই চ্যাম্পিয়নের দৌড়ে তাকে এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা।

রোঁলো গ্যারোজে প্রথম রাউন্ডে নাদালের প্রতিপক্ষ বিশ্বের ৪৫ নম্বর খেলোয়াড় ফ্রান্সের বেনয়েঁত পিয়েঁর। তিন বছর আগে ২০১৪তে এই ফ্রেঞ্চ ওপেনেই শেষ বার গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন রাফা।

সবকিছু ঠিকঠাক চললে সেমিফাইনালে নাদালের মুখোমুখি হতে পারেন বিশ্বের দু’নম্বর খেলোয়াড়। সার্বিয়ান টেনিস তারকা নোভাক জকোভিচ। কিন্তু গতবারের দুই ফাইনালিস্ট জকোভিচ এবং অ্যান্ডি মারে গত ছ’মাস ধরে ছন্দে নেই। এবার আবার খেলছেন না রজার ফেদেরার। তাই নাদালকেই ফেভারিট ধরছেন বিশেষজ্ঞরা।  

চলতি বছরে ক্লে-কোর্টে ১৮ টুর্নামেন্টের মধ্যে জিতেছেন ১৭ টিতেই। যার মধ্যে রয়েছে মন্টে কার্লো, বার্সেলোনা এবং মাদ্রিদ ওপেন। কিন্তু গত সপ্তাহে রোম মাস্টার্সে ডমিনিক থিয়েমের কাছে হারার সুবাদেই চতুর্থ বাছাই হিসেবে ফরাসি ওপেনে নামতে হচ্ছে নাদালকে। নাদাল নিজেও মুখিয়ে তার দশম ফ্রেঞ্চ ওপেন জেতার ব্যাপারে, ‘এখন পর্যন্ত সব ঠিকঠাক এগোচ্ছে। এখনো ছন্দ হারাইনি। কাজেই রোঁলা গ্যারোজে নিজের সেরাটা দিতে পারবো। ’

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ২৮ মে, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।