ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের বিপক্ষে হারের জন্য চ্যাপেলকেই দুষলেন শচীন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৮ ঘণ্টা, মে ২৮, ২০১৭
বাংলাদেশের বিপক্ষে হারের জন্য চ্যাপেলকেই দুষলেন শচীন বাংলাদেশের বিপক্ষে হারের জন্য চ্যাপেলকেই দুষলেন শচীন-ছবি:সংগৃহীত

মনে পড়ে ২০০৭ বিশ্বকাপের কথা। পোর্ট অব স্পেনে সেদিন তারকা সমৃদ্ধ ভারতকে হারিয়ে দিয়েছিল বাংলাদেশ। আর এমন হারের পরই মূলত বিশ্ব আসরে বিদায় ঘণ্টা বেজে গিয়েছিল টিম ইন্ডিয়ার। 

টাইগারদের বিপক্ষের সেই হারটি এখনও পোড়ায় ভারতের জীবন্ত কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। তবে এ ব্যাপারটির জন্য তিনি দুষলেন সে সময়কার ভারতীয় কোচ গ্রেগ চ্যাপেলকে।

যে কিনা বিশৃঙ্খলা সৃষ্টি করেছিলেন দলে। এমনই অভিযোগ শচীনের।

ভারতের সেই দলে খেলেছেন শচীন, সৌরভ গাঙ্গুলি থেকে শুরু করে রাহুল দ্রাবিড়, যুবরাজ সিং, জহির খান ও মাহেন্দ্র সিং ধোনির মতো বড় মাপের তারকারা। তবে তরুণ বাংলাদেশ দলের বিপক্ষে দাঁড়াতেই পারেনি ভারত।  

সে সময়ের প্রায় অপরিচিত মুখ তামিম, সাকিব ও মুশফিকের ঝলকে পাঁচ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। তবে দুর্দান্ত বোলিং করে ম্যাচ সেরা হয়েছিলেন বর্তমান অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

বাংলাদেশের বিপক্ষে হারের জন্য চ্যাপেলকেই দুষলেন শচীন-ছবি:সংগৃহীতসেই হারকে আজও ভুলতে পারেননি শচীন। যেখানে সে সময় তিনি বিসিসিআইয়ের এক কর্মকর্তাকে জানিয়েছিলেন, চ্যাপেল দলের ব্যাটিংলাইনের পরিবর্তন এনে ভুল করছে। এমনকি শচীন জানান, অস্ট্রেলিয়ান চ্যাপেলের কোচ হওয়াতেও খুশি ছিলেন না তিনি।

সম্প্রতি মুক্তি পাওয়া শচীনের বায়োপিক, শচীন: অ্যা বিলিয়ন ড্রিমসে তিনি বলেন, ‘চ্যাপেল আমাদের দলকে যেভাবে পরিচালনা করছিল, তাতে দলের বেশিরভাগ সিনিয়র ক্রিকেটারই আপত্তি তুলেছিল। বিশ্বকাপের মাত্র এক মাস আগে তিনি দলের ব্যাটিং অর্ডারে ব্যাপক পরিবর্তন আনে, যাতে বাজে ভাবে প্রভাবিত হয় দল। অন্য দলগুলো যেখানে অনুশীলন শুরু করেদিয়েছিল। সেখানে আমরা তখনও দলকে নিয়ে পরীক্ষা চালাচ্ছিলাম। ’

তিনি আরও বলেন, ‘আমি কখনো ভাবিনি বাংলাদেশের বিপক্ষে আমরা ম্যাচ হারবো। আমরা একটি দল হিসেবে ছিলাম না। আমি বোর্ড কর্মকর্তাকে বলেছিলাম ‍আমরা এখন ভালো অবস্থায় নেই। ’

২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে বাংলাদেশের পর শ্রীলঙ্কার বিপক্ষে হারে বিদায় নিশ্চিত হয় ভারতের। বাংলাদেশ দ্বিতীয় পর্বে খেলার যোগ্যতা অর্জন করেন।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ২৮ ,মে, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।