ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

জয়ের দিকে এগুচ্ছে টাইগাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, মে ২৭, ২০১৭
জয়ের দিকে এগুচ্ছে টাইগাররা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

চ্যাম্পিয়নস ট্রফির প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ৩৪২ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করছে পাকিস্তান। এ রিপোর্ট লেখা অবধি টাইগারদের ঝুলিতে জমা পড়েছে সাতটি উইকেট।

পাকিস্তান তুলেছে ৪১.৩ ওভারে ২৪২ রান। উইকেটে আছেন ইমাদ ওয়াসিম (৪১) এবং ফাহিম আশরাফ।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে পাকিস্তান। দলীয় ১৯ রানের মধ্যে দুই উইকেটের পতন ঘটে। চতুর্থ ওভারে আজহার আলীকে (৯) ফিরিয়ে ব্রেকথ্রু এনে দেন তাসকিন আহমেদ। পরের ওভারেই বাবর আজমকে (১) সাজঘরে পাঠান অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দু’টি ক্যাচই গ্লাভসবন্দি করেন মুশফিকুর রহিম। জুটি গড়ে চাপ কাটিয়ে তোলেন আহমেদ শেহজাদ ও মোহাম্মদ হাফিজ। দু’জনের ৫৯ রানের পার্টনারশিপ ভেঙে উইকেটের খাতায় নাম লেখান সাকিব আল হাসান। অর্ধশতক থেকে ৬ রান দূরে থাকতে সাকিবের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ওপেনার শেহজাদ।

এরপর দীর্ঘ বিরতি দিয়ে চতুর্থ উইকেটের দেখা পায় বাংলাদেশ। দলীয় ১৫৭ রানের মাথায় শফিউল ফিরিয়ে দেন ৬২ বলে ৪৯ রান করা মোহাম্মদ হাফিজকে। ইমরুলের তালুবন্দি হন তিনি। এরপর মোসাদ্দেক ফেরান সরফরাজ আহমেদকে (৫)। দলীয় ১৬৮ রানের মাথায় পাকিস্তানের পঞ্চম উইকেটের পতন ঘটে। ব্যাটিংয়ে নেমে টাইগারদের ভালোই জবাব দিতে থাকেন শোয়েব মালিক। দলীয় ২২৭ রানের মাথায় ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে করেন ৬৬ বলে ৭২ রান। মেহেদির বলে ইমরুলের হাতে ধরা পড়ার আগে তার ব্যাট থেকে আসে ৬টি চার আর ২টি ছক্কা। দলীয় ২৪২ রানের মাথায় রানআউট হয়ে ফেরেন সাদাব খান (৭)।

বার্মিংহামের এজবাস্টনে শনিবারের (২৭ মে) ম্যাচটিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মাশরাফি। তামিম ইকবালের সেঞ্চুরি, ইমরুল-মুশফিকের উজ্জ্বল ব্যাটিংয়ে নির্ধারিত ওভার শেষে স্কোরবোর্ডে ৯ উইকেটে ৩৪১ রান তোলে টাইগাররা। ব্যাটিংয়ে নেমে দলীয় ২৭ রানে সৌম্য সরকার (১৯) বিদায় নিলেও সাবলীল ব্যাটিংয়ে ইমরুল কায়েসের সঙ্গে ১৪২ রানের পার্টনারশিপ গড়ে রানের চাকা সচল রাখেন তামিম ইকবাল। ইমরুলের ব্যাট থেকে আসে ৬১। চ্যাম্পিয়নস ট্রফি সামনে রেখে নিজেকে ঝালিয়ে নেন ফর্মের তুঙ্গে থাকা তামিম। প্রথম প্রস্তুতি ম্যাচেই সেঞ্চুরি হাঁকান ‘বিধ্বংসী’ এ ওপেনার। দলকে এনে দেন চ্যালেঞ্জিং স্কোরের ভিত।

শতক উদযাপনে ৮৮টি বল মোকাবেলা করেন তামিম (১০২)। যেখানে ছিল ৯টি চার ও ৪টি ছক্কার মার ছিল। সেঞ্চুরি হাঁকিয়ে ইনিংসটা আর লম্বা করতে পারেননি। দুই রান যোগ করে ৩৪তম ওভারে লেগস্পিনার শাদাব খানের বলে জুনায়েদ খানের তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন তামিম। অর্ধশতক থেকে চার রান দূরে থাকতে বিদায় নেন মুশফিকুর রহিম (৩৫ বলে তিনটি করে চার ও ছক্কায় ৪৬)।

দলীয় ২৯৬ রানের মাথায় হাসান আলীর বলে শোয়েব মালিকের ক্যাচে পরিণত হন মাহমুদউল্লাহ রিয়াদ (২৯)। একই ওভারে (৪৪তম) শাদাবের হাতে ধরা পড়েন সাকিব আল হাসান (২৩)। ৩০২ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। শেষদিকে ১৫ বলে ২৬ রানের ছোটখাট ঝড়ো ইনিংস উপহার দেন মোসাদ্দেক হোসেন। আক্ষেপ দলীয় স্কোরটা সাড়ে তিনশ’ না হওয়ায়। মেহেদী হাসান মিরাজ ১৬ বলে ১৩ (রানআউট) ও মাশরাফি বিন মর্তুজা ৮ বল খেলে ১ রান করেন। দু’জনই শেষ ওভারে আউট হন।

পাকিস্তানি বোলারদের মধ্যে সর্বোচ্চ চারটি উইকেট লাভ করেন জুনায়েদ খান। দু’টি করে নেন হাসান আলী ও শাদাব খান।

আগামী ৩০ মে (মঙ্গলবার) লন্ডনের কেনিংটন ওভালে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের মুখোমুখি হবে টাইগাররা। এই গ্রাউন্ডেই উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডকে মোকাবেলা করবে মাশরাফির দল। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের সুখস্মৃতি নিয়ে চ্যাম্পিয়নস ট্রফি মিশনে ইংল্যান্ডে ফেরে টিম বাংলাদেশ। শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে র্যাংকিংয়ের ষষ্ঠ স্থান নিশ্চিত করে লাল-সবুজের জার্সিধারীরা। সব মিলিয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টের আগে আত্মবিশ্বাসের তুঙ্গে সাকিব-তামিম-মুশফিক-মোস্তাফিজরা।

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, ২৭ মে, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।