ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আয়ারল্যান্ড থেকে ফিরে ম্যাচ সেরা সেঞ্চুরিয়ান নাসির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, মে ২৭, ২০১৭
আয়ারল্যান্ড থেকে ফিরে ম্যাচ সেরা সেঞ্চুরিয়ান নাসির ঢাকা প্রিমিয়ার লিগে ব্যাট হাতে উজ্জ্বল নাসির হোসেন/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শেষে চ্যাম্পিয়নস ট্রফি মিশনে বাংলাদেশ দল। মূল স্কোয়াডে না থাকায় দেশে ফিরে আসেন নাসির হোসেন। ফিরেই গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে ১৩৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন। দল পেয়েছে ১৭৭ রানের বিশাল ব্যবধানের জয়।

শনিবার (২৭ মে) ফতুল্লায় ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ ম্যাচে গাজীর ছুঁড়ে দেওয়া ৩৫১ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে ৩৮.১ ওভারে ১৭৩ রানেই গুটিয়ে যায় শেখ জামাল। সর্বোচ্চ ৪৬ রান করেন জিয়াউর রহমান।

একাই ছয়টি উইকেট দখল করেন উঠতি পেসার আবু হায়দার রনি।

সুপার লিগে (সুপার সিক্স) টানা দুই ম্যাচে হারের বৃত্তে থাকলো শেখ জামাল। প্রথম ম্যাচ হারের পর দাপটের সঙ্গেই ঘুরে দাঁড়ালো পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে ১২ দলের লিগ পর্ব শেষ করে নাসির-মুমিনুলের গাজী গ্রুপ ক্রিকেটার্স।

খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন শেখ জামাল অধিনায়ক রাজিন সালেহ। নির্ধারিত ওভার শেষে পাঁচ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৫০ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় গাজী।  আয়ারল্যান্ড থেকে ফিরেই নাসিরের দুর্দান্ত সেঞ্চুরি

অধিনায়ক নাসিরকে আউট করতে পারেননি জামালের বোলাররা। রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়ার আগে ১১৩ বলে ১৩৪ রানের চোখ ধাঁধানো ইনিংস উপহার দেন ২৫ বছর বয়সী এ ডানহাতি ব্যাটসম্যান। তাতে ছিল ৭টি চার ও ৬টি ছক্কার মার। এবারের আসরের নাসিরের এটি দ্বিতীয় সেঞ্চুরি।

দলকে বড় সংগ্রহ এনে দিতে নাসিরের পাশাপাশি ব্যাট হাতে অবদান রাখেন মুমিনুল হক ও ভারতের গুরকিরাত সিং। মুমিনুল ৬৬ ও গুরকিরাতের ব্যাট থেকে আসে ৭৪। জিয়াউর রহমান ও ইলিয়াস সানি দু’টি করে আর বাকি উইকেটটি নেন সোহাগ গাজী।

এদিকে, বিকেএসপিতে অনুষ্ঠিত দিনের অপর দুই ম্যাচে জয় পেয়েছে প্রাইম দোলেশ্বর ও আবাহনী লিমিটেড। প্রাইম ব্যাংকের দেওয়া ১৪২ রানের টার্গেট ৮ বল ও ৬ উইকেট হাতে রেখে টপকে যায় দোলেশ্বর। শাহরিয়ার নাফিস ৭৮ ও মার্শাল আইয়ু্ব করেন ৮৪।

হাইভোল্টেজ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানকে মাত্র ১০০ রানে গুটিয়ে দিয়ে দুর্দান্ত জয় তুলে নিয়েছে আবাহনী। যদিও সহজ লক্ষ্য টপকাতে তাদের পাঁচ উইকেটের পতন ঘটে। ফর্মে থাকা লিটন দাস ২২ বলে ৫০ রানের ঝড়ো ইনিংস খেলেন।

প্রসঙ্গত, চ্যাম্পিয়নস ট্রফিতে চারজনের স্ট্যান্ডবাই তালিকায় আছেন নাসির। কেউ ইনজুরিতে পড়লেই কেবল ডাক পড়তে পারে। দেশে ফিরে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) সুপার লিগ পর্বে অসাধারণ সেঞ্চুরিতে নজর কেড়েছেন নির্বাচকদের।

গত ২৪ মে কিউইদের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচ জিতে র‌্যাংকিংয়ের ছয়ে উঠে আসে টিম বাংলাদেশ। ওই ম্যাচ দিয়ে দীর্ঘ সাত মাসের অপক্ষোর পর দলে ফেরেন নাসির। ব্যাটিংয়ে নামতে হয়নি। তার আগেই অবিচ্ছিন্ন জুটিতে পাঁচ উইকেটের জয় নিশ্চিত করেন মুশফিক-মাহমুদউল্লাহ। মাশরাফির করা ইনিংসের প্রথম ওভারে সহজ ক্যাচ মিস করলেও বল হাতে সেটি পুষিয়ে দেন নাসির! ৯ ওভারে ৪৭ রানের বিনিময়ে দু’টি উইকেট তুলে নেন।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ২৭ মে, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।