ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

চ্যাম্পিয়নস ট্রফিতে প্রত্যাবর্তনের বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, মে ২৬, ২০১৭
চ্যাম্পিয়নস ট্রফিতে প্রত্যাবর্তনের বাংলাদেশ চ্যাম্পিয়নস ট্রফিতে প্রত্যাবর্তনের বাংলাদেশ-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের অংশগ্রহনের কথা উঠলেই ২০০৯ ও ২০১৩ আসরের দুঃখ ভেসে ওঠে। কেননা যোগ্যতা না থাকায় সেই দুটি টুর্নামেন্টে খেলতে পারেনি দলটি। তবে দিন পাল্টেছে, গত দু’বছর দুর্দান্ত পারফরম্যান্স করেই এবার ২০১৭ আসরে জায়গা করে নিয়েছে টাইগাররা।

এবারের চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশ শীর্ষ ছয় ওয়ানডে দল হিসেবে খেলবে। যেখানে এই আসরটিতে শীর্ষ আট দলই খেলতে পারে।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে অসাধারণ খেলে ছয় নম্বর জায়গাটি পাকা করেছে মাশরাফিরা।

মূলত ২০১৫ ক্রিকেট বিশ্বকাপ থেকেই নিজেদের শক্তিমত্তার জানান দেয় বাংলাদেশ। আর অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর থেকে দলটিকে গুছিয়ে নেওয়ার কাজ সবচেয়ে বেশি করেছেন মাশরাফি। তার অধীনে বাংলাদেশ পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করেছে। আর এর ধারাবাহিকতা ধরে রেখেছে পরবর্তীতেও। সর্বশেষ ত্রিদেশীয় সিরিজের আগে শ্রীলঙ্কার মাটিতে তাদেরই বিপক্ষে ওয়ানডে সিরিজে ড্র করেছে সাকিব-তামিমরা।

এপ্রিল ২০১৫’র পর থেকে ১৫টি ওয়ানডে খেলেছে এমন দেশের মধ্যে বাংলাদেশ জয় বা হারের অনুপাতে তৃতীয় সেরা। আর এই দলটি অভিজ্ঞ ও তরুণের মিশ্রণে দারুণ শক্তিশালীও। যেখানে চ্যাম্পিয়নস ট্রফিতে এবারে রয়েছে তিন প্রতিভাবান তরুণ মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান ও মোসাদ্দেক হোসেন। যেমনটি ছিল ২০০৭ বিশ্বকাপে তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

চ্যাম্পিয়নস ট্রফির ইতিহাসে বাংলাদেশ:
* ২০০০-প্রি কোয়ার্টার ফাইনাল
* ২০০২-গ্রুপ পর্ব
* ২০০৪-গ্রুপ পর্ব
* ২০০৬-বাছাই পর্ব

উল্ল্যেখ দিক:
গত বছরের সেপ্টেম্বরের পর থেকে বাংলাদেশ কোনো ওয়ানডে সিরিজ জেতেনি। তবে সম্প্রতি ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেটের বড় ব্যবধানে জয় পায় টাইগাররা।

শক্তিমত্তা:
দলের বর্তমান কম্বিনেশনটা গত পাঁচ বছর থেকে তৈরি। পাঁচ অভিজ্ঞ খেলোয়াড় সাকিব, তামিম, মাশরাফি, মুশফিক ও মাহমুদউল্লাহ দলের পথ দেখাচ্ছেন। আর কোচ চন্ডিকা হাতুরুসিংহে দারুণ দায়িত্ব পালন করে যাচ্ছেন।

দুর্বলতা:
বাংলাদেশ দলে বর্তমানে আক্রমণাত্মক ব্যাটসম্যানের অভাব নেই। সেই সঙ্গে রয়েছে শক্তিশালী মিডলঅর্ডার। তবে নিচের দিকের ব্যাটসম্যানরা এখনও দলের প্রয়োজনে সেভাবে জ্বলে উঠতে পারছে না। ফলে বিপাকে পড়তে হয় প্রায়ই।

নজরে থাকবে:
•    আর একটি উইকেট পেলেই প্রথম বাংলাদেশি হিসেবে অ্যাওয়ে ও নিরপেক্ষ ভেন্যুতে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন মাশরাফি।
•    দলে দু’জন ক্রিকেটোর আছেন, যারা এর আগেও দেশের হয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলেছেন। ২০০৬ আসরে মাশরাফি ও সাকিব জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন।
•    ২০১৫ বিশ্বকাপের পর থেকে তামিম ইকবাল চারটি সেঞ্চুরি করেছেন। যেখানে ক্যারিয়ারে এখন পর্যন্ত মোট আটটি সেঞ্চুরির মালিক তিনি।

১ জুন থেকে ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের চ্যাম্পিয়নস ট্রফি। যেখানে গ্রুপ ‘এ’তে খেলবে বাংলাদেশ। গ্রুপ পর্বে বাংলাদেশ লড়বে স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে। প্রথম ম্যাচেই ইংলিশদের মুখোমুখি হবে টাইগাররা।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ২৬ মে, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।