ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

নতুন কোচের খোঁজে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, মে ২৫, ২০১৭
নতুন কোচের খোঁজে ভারত বিরাট কোহলি ও অনিল কুম্বলে/ছবি: সংগৃহীত

আগামী ৩১ মে’র মধ্যে ভারতের কোচ পদে আগ্রহীদের আবেদন করার আমন্ত্রণ জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এতে সরাসরি যুক্ত থাকবেন বর্তমান কোচ অনিল কুম্বলে। অর্থাৎ, আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির পর প্রধান কোচের ভূমিকা অব্যাহত রাখলে কুম্বলেকে স্বচ্ছ বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

গত বছরের জুনে এক বছরের চুক্তিতে কোচের দায়িত্ব কাঁধে নেন ভারতের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি লেগস্পিনার কুম্বলে। এখন নতুন কোচের খোঁজে বিসিসিআই।

কুম্বলের মেয়াদ বাড়ানো হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষণকে নিয়ে ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি) ভারতের কোচ পদে আগ্রহী প্রার্থীদের সাক্ষাৎকার পরিচালনা করবেন এবং আবেদনকারীদের উপস্থাপনা দেখবেন।

গত বছর কুম্বলেকে কোচ করার প্রক্রিয়ায় সরাসরি যুক্ত ছিল এই কমিটি। সিএসি’র সুপারিশে নতুন কোচ নিয়োগ দেয়া হয়। বিসিসিআইয়ের দেয়া বিজ্ঞপ্তিতে অন্যন্য প্রার্থীদের সাক্ষৎকার নেওয়ার পর কুম্বলেকে বেছে নেয় ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এক বিবৃতিতে বিসিসিআই বলেছে, এবারের সাক্ষাৎকার প্রক্রিয়াটি সিএসি’র সঙ্গে মনোনীত প্রশাসক কমিটি তদারকি করবে। শেষ পর্যন্ত নতুন কেউ ভারতের কোচ হবেন নাকি কুম্বলেই থেকে যাবেন সেটিই এখন দেখার বিষয়!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয় দিয়ে ভারতের কোচিং অধ্যায় শুরু করেন কুম্বলে। প্রথমবারের মতো ক্যারিবিয়ানে দু’টি টেস্ট জয়ের গৌরব অর্জন করে টিম ইন্ডিয়া। এরপর ঘরের মাঠে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জেতেন।

কুম্বলের অধীনে ১৭টি টেস্টের মধ্য মাত্র এক ম্যাচে হারের স্বাদ নেয় ভারত। এ সময়ের মধ্যে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজও নিজেদের করে নেয় দক্ষিণ এশিয়ার ক্রিকেট পরাশক্তিরা।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, ২৫ মে, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।