ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

চ্যাম্পিয়নস লিগ নিশ্চিতের মিশনে ইউনাইটেড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, মে ২৪, ২০১৭
চ্যাম্পিয়নস লিগ নিশ্চিতের মিশনে ইউনাইটেড ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগের পরবর্তী আসরে জায়গা করে নিতে ইউরোপা লিগের ফাইনালে জয়ের বিকল্প নেই। সেই লক্ষ্যে আয়াক্সের মুখোমুখি হচ্ছে হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলসদের সামনে ইউরোপিয়ান প্রতিযোগিতার এ ইভেন্টে প্রথমবারের মতো শিরোপা জেতার হাতছানি!

বুধবার (২৪ মে) সুইডেনের ফ্রেন্ডস অ্যারেনায় বাংলাদেশ সময় দিবাগত রাত পৌনে ১টায় হাইভোল্টেজ ফাইনাল শুরু হবে। জিতলেই এক বছরের বিরতিতে চ্যাম্পিয়নস লিগে উত্তীর্ণ হবে ম্যানইউ।

ষষ্ঠ স্থানে থেকে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৬-১৭ মৌসুম শেষ করেছে মরিনহোর শিষ্যরা। ডাচ লিগে দ্বিতীয় স্থানে থেকে এরই মধ্যে চ্যাম্পিয়নস লিগের তৃতীয় কোয়ালিফাইং রাউন্ড নিশ্চিত করেছে আয়াক্স।

শিরোপা জিতলে তিনটি মেজর উয়েফা ক্লাব ট্রফির (চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও উয়েফা কাপ উইনার্স ‍কাপ) মাইলফলক স্পর্শ করবে ইংলিশ জায়ান্টরা। আয়াক্স, বায়ার্ন মিউনিখ, চেলসি ও জুভেন্টাসের এমন কীর্তি রয়েছে।

ইউরোপিয়ান প্রতিযোগিতায় চারবারের মুখোমুখি লড়াইয়ে ম্যানইউ ও আয়াক্স দু’দলই দুই ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে। এ নিয়ে তৃতীয়বারের মতো ইউরোপিয়ান ফাইনালে মুখোমুখি ইংলিশ ও ডাচ টিম। অন্য দু’টিও উয়েফা কাপে (২০০৯-১০ মৌসুম থেকে ইউরোপা লিগ নামকরণ হয়)।

...গত তিন বছরে তৃতীয় ইংলিশ ক্লাব হিসেবে ইউরোপা লিগের ফাইনালে ম্যানইউ। ২০১৩ সালে শিরোপা উল্লাসে মাতে চেলসি এবং গত বছর সেভিয়ার কাছে হার মানে লিভারপুল।

কোচ হিসেবে আগের ছয়বারের দেখায় মরিনহো এক ম্যাচেও আয়াক্সের কাছে হারেননি। প্রতিটি ম্যাচই চ্যাম্পিয়নস লিগে ২০১০ থেকে ২০১৩ সময়ের মধ্যে। তখন রিয়াল মাদ্রিদের কোচ ছিলেন ‘স্বঘোষিত স্পেশাল ওয়ান’।

ম্যানইউ জিতলে ওল্ড ট্রাফোর্ডে নিজের প্রথম মৌসুমেই অনন্য উচ্চতায় পৌঁছাবেন মরিনহো। প্রথম কোচ হিসেবে দু’টি করে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগ জেতার দ্বারপ্রান্তে পর্তুগিজ আইকন। পোর্তোর কোচ থাকাকালে ২০০২-০৩ মৌসুমে উয়েফা কাপ ও ২০০৩-০৪ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতেন মরিনহো। পরবর্তীতে ইন্টার মিলানকে (২০০৯-১০) জেতান চ্যাম্পিয়নস লিগ।

এবারের আসরে টানা ১০ ম্যাচে অপরাজেয় মরিনহোর ম্যানইউ। গোল হজম করেছে মাত্র ৪টি। অন্যদিকেম সেমিতে লিঁওনকে হারানো ‍আয়াক্স নিজেদের শেষ তিন ম্যাচের দু’টিতেই হারের স্বাদ নেয়। দুই লেগ মিলিয়ে মাত্র এক গোলের ব্যবধানে তারা নকআউট পর্বের চারটি রাউন্ড অতিক্রম করে।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ২৪ মে, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।