ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

র‌্যাংকিংয়ে ছয়ে ওঠার মিশনে মাঠে নামছে টাইগাররা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৮ ঘণ্টা, মে ২৪, ২০১৭
র‌্যাংকিংয়ে ছয়ে ওঠার মিশনে মাঠে নামছে টাইগাররা ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলেই র‌্যাংকিংয়ের ছয়ে ওঠে যাবে বাংলাদেশ/ছবি: সংগৃহীত

ত্রিদেশীর সিরিজে নিজেদের প্রথম তিন ম্যাচের ১টি পরিত্যক্ত, ১টিতে হার ও আরেকটিতে জয় পাওয়া বাংলাদেশের আইসিসি র‌্যাংকিংয়ের ছয়ে ওঠার হাতছানি এখনও শেষ হয়ে যায়নি। তবে সেই কাজটি করতে হলে নিউজিল্যান্ডেরে বিপক্ষে সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে অবশ্যই জয় পেতে হবে।

তাহলে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে টেবিলের ৭ নম্বরে থাকা টাইগারদের পয়েন্ট হবে র‌্যাংকিংয়ে ছয়ে থাকা শ্রীলঙ্কার সমান ৯৩। ফলে লঙ্কানদের চেয়ে পয়েন্টের ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে থেকে ষষ্ঠ স্থানে উঠে যাবে মাশরাফি ও তার দল।

 আর হেরে গেলে সাতেই থাকবে হবে।

ঠিক এমন সমীকরণকে সামনে রেখেই চার ম্যাচ ত্রিদেশীয় সিরিজের শেষটিতে বুধবার (২৪ মে) নিউজিল্যান্ডকে মোকাবেলা করবে টিম বাংলাদেশ। ডাবলিনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায়। লক্ষ্য পূরণ হলে কিউইদের বিপক্ষে প্রথম অ্যাওয়ে ম্যাচ জেতার স্বাদ পাবেন সাকিব-তামিম-মুশফিকরা।

নিজেদের তৃতীয় ম্যাচে আইরিশদের বিপক্ষে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় টাইগাররা। চেনা ছন্দে মোস্তাফিজের সেই কাটার যাদু ও সৌম্য সরকার প্যারিস্কোপ শটের ডালা সাজিয়ে দলকে এনে দিয়েছিলেন ৮ উইকেটের স্বস্তির জয়।

সেই জয়ের আত্মবিশ্বাসেই বাংলাদেশ চাইবে সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে র‌্যাংকিংয়ের ছয় নম্বর অবস্থানটি নিশ্চিত করতে।

তবে কাজটি কতটা সহজ হবে সেটিই এখন দেখার বিষয়। কেননা দলের অভিজ্ঞ খেলোয়াড়দের অনুপস্থিতিতে নিউজিল্যান্ডকে খর্ব শক্তির বিবেচনা করা হলেও সেই দলটির কাছেই কিন্তু টানা হারের গ্লানি নিয়ে মাঠ ছেড়েছে অভিজ্ঞ বাংলাদেশ ও স্বাগতিক আয়ারল্যান্ড।

চার ম্যাচ সিরিজের তিনটি খেলে সবকটিতেই জয় নিশ্চিত করে এরই মধ্যে ত্রিদেশীয় সিরিজের ট্রফি নিশ্চিত করেছে ব্ল্যাক ক্যাপসরা।

সব মিলিয়ে চ্যাম্পিয়নস ট্রফি (১ জুন শুরু) সামনে রেখে জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শেষ করতে চোখ রাখছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। র‌্যাংকিং বিবেচনায় জয় ভিন্ন কিছুই ভাবছে না মাশরাফির দল। শেষ হাসি কে হাসবে সেটিই এখন দেখার বিষয়!

নিউজিল্যান্ডের কয়েকজন আইপিএল তারকা টিমে ফিরেছেন।  আইরিশদের বিপক্ষে সবশেষ ম্যাচে দেখা যায় ম্যাট হেনরি, অ্যাডাম মিলনি ও কোরি অ্যান্ডারসনকে। যেখানে ১৯০ রানের দাপুটে জয়ে সিরিজ নিজেদের করে নেয় কিউইরা। বাংলাদেশের বিপক্ষে একাদশে পরিবর্তন আনার সম্ভাবনা কম।

অন্যদিকে, বাংলাদেশ একাদশে মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনের বিকল্প হিসেবে আছেন তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও শুভাশিস রায়। টিম ম্যানেজমেন্ট ব্যাটসম্যানদের বিশ্রাম দিতে চাইলে মাঠে নামতে প্রস্তুত ইমরুল কায়েস ও নাসির হোসেন। কিন্তু, সিরিজ হারলেও র‌্যাংকিং সমীকরণের কারণে সেরা দল নিয়েই মাঠে নামতে পারে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাঞ্জামুল ইসলাম, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ (সম্ভাব্য): লুক রনকি (উইকেটরক্ষক), টম ল্যাথাম (অধিনায়ক), নেইল ব্রুম, রস টেইলর, কোরি অ্যান্ডারসন, মিচেল স্যান্টনার, কলিন মুনরো, অ্যাডাম মিলনি, স্কট কাগেলেজিন, ইশ সোধি, ম্যাট হেনরি।
            
বাংলাদেশ সময়: ০৯৪৭ ঘণ্টা, ২৪ মে, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।