ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

টেনিস

র‌্যাংকিংয়ে টেনিস তারকাদের বয়সের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২১ ঘণ্টা, মে ২৩, ২০১৭
র‌্যাংকিংয়ে টেনিস তারকাদের বয়সের রেকর্ড অ্যান্ডি মারে, নোভাক জোকোভিচ, স্ট্যান ওয়ারিঙ্কা, রাফায়েল নাদাল ও রজার ফেদেরার/ছবি: সংগৃহীত

গতকাল (২২ মে) ৩০তম জন্মদিন উদযাপন করেন সার্বিয়ান আইকন নোভাক জোকোভিচ। তাতেই একটি বিরল রেকর্ডও হয়ে গেছে। টেনিস র‌্যাংকিং ইতিহাসে এ প্রথম শীর্ষ পাঁচজনের বয়স ত্রিশ কিংবা তার বেশি। অতীতে এমনটি হয়নি একবারও। 

বর্তমান র‌্যাংকিংয়ের শীর্ষস্থান অ্যান্ডি মারের দখলে। গত ১৫ মে ৩০-‍এ পা রাখেন ব্রিটিশ সেনসেশন।

তৃতীয় স্থানে সুইজারল্যান্ডের স্ট্যান ওয়ারিঙ্কা। বয়স ৩২। চার নম্বরে স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল।

পাঁচে ওয়ারিঙ্কার স্বদেশী কিংবদন্তি রজার ফেদেরার (৩৫)। মারে, জোকোভিচ ও নাদাল তিনজনেরই বয়স ৩০। শীর্ষ পাঁচজনের মধ্যে কেবল ওয়ারিঙ্কাই এখনো র‌্যাংকিংয়ের চূড়ায় উঠতে পারেননি। তৃতীয় স্থানই তার ক্যারিয়ার সেরা।

ত্রিশের ঘরে পা রাখার আগেরদিন ‍ইতালিয়ান ওপেনের শিরোপা হাতছাড়া করেন জোকোভিচ। ২০ বছরের জার্মান তরুণ আলেক্সান্ডার জারেভের কাছে সরাসরি সেটে হেরে ফ্রেঞ্চ ওপেনের আগে একটা ধাক্কাই খান সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান। জোকোভিচকে হারিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষ দশে জায়গা করে নেন উদীয়মান ‍জারেভ। প্রসঙ্গত, আগামী ২৮ মে বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনের পর্দা উঠবে।

এদিকে, ত্রিশতম জন্মদিনে নতুন পোশাক কোম্পানি ব্র্যান্ড ‘ল্যাকোস্টে’র সঙ্গে চুক্তির ঘোষণা দেন জোকোভিচ। রোঁলা গারোতে (ফ্রেঞ্চ ওপেনের ভেন্যু) তাকে নুতন ডিজাইনের জার্সিতে দেখা যাবে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ২৩ মে, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।