ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইউরোপ ফুটবলের পাঁচ চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৯ ঘণ্টা, মে ২৩, ২০১৭
ইউরোপ ফুটবলের পাঁচ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

১। রিয়াল মাদ্রিদ
২০১১-১২ মৌসুমে লা লিগার শিরোপা জেতার পর আবারো স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ শিরোপা জিতেছে। মালাগাকে লিগের শেষ ম্যাচে ২-০ গোলে হারিয়ে শিরোপার স্বাদ নেয় জিনেদিন জিদানের শিষ্য রোনালদো-মার্সেলো-বেল-বেনজেমারা। এটা রিয়ালের ৩৩তম লিগ শিরোপা জয়। লা লিগায় পাঁচ বছরের শিরোপা খরা কাটাতে রিয়াল মাত্র ১ পয়েন্ট দূরে ছিল। লিগের শেষ ম্যাচে ড্র করলেই এই মৌসুমে চ্যাম্পিয়ন হয়ে যেতো রোনালদো বাহিনী।

লিগের শেষ ম্যাচে মালাগার মাঠে খেলতে নামে জিনেদিন জিদানের শিষ্যরা। এই জয়ে ৩৮ ম্যাচে সর্বোচ্চ ৯৩ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে থেকে শিরোপা নিশ্চিত করে রিয়াল।

সমান ম্যাচ খেলে ৯০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা। এইবারের বিপক্ষে ঘরের মাঠে খেলতে নামে মেসি-নেইমার-সুয়ারেজদের বার্সা। শেষ রাউন্ডে ৪-২ গোলের জয় তুলে নেয় মেসি বাহিনী।

২। চেলসি
চেলসিএবারের ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়নশিপ আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল চেলসির। শেষ ম্যাচে পয়েন্ট টেবিলের একেবারে তলানীর দল সান্ডারল্যান্ডের বিপক্ষে ৫-১ গোলের জয় দিয়েই মৌসুম শেষ করেছে ব্লুজরা। একই সঙ্গে দারুণ জয় দিয়ে চেলসির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগও শেষ করেন জন টেরি। ৩৮ ম্যাচ খেলে সর্বোচ্চ ৯৩ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় চেলসি। আর দুইয়ে থাকা টটেনহ্যাম সমান ম্যাচে অর্জন করে ৮৬ পয়েন্ট।

৩। মোনাকো
মোনাকো১৭ বছরের মধ্যে প্রথমবারের মতো ফরাসি লিগ ওয়ান শিরোপা জিতেছে রাদামেল ফ্যালকাও, কিলিয়ান এমবাপে, ভ্যালের জার্মেইদের মোনাকো। সর্বশেষ ১৯৯৯-২০০০ মৌসুমে শিরোপা জিতেছিল মোনাকো। ফরাসি জায়ান্ট মোনাকোর ৩৮ ম্যাচে অর্জন ছিল সর্বোচ্চ ৯৫ পয়েন্ট। আরেক জায়ান্ট পিএসজি দুই নম্বরে থেকে মৌসুম শেষ করেছে ৮৭ পয়েন্ট নিয়ে।

৪। বায়ার্ন মিউনিখ
বায়ার্ন মিউনিখএবারের জার্মান বুন্দেসলিগা শিরোপা নিশ্চিত হয়েছিল আগেই। তবে জয় দিয়েই আসর শেষ করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। আসরের শেষ রাউন্ডে ফ্রাইবুর্গের বিপক্ষে ৪-১ গোলে জয় তুলে নেয় বায়ার্ন। এটি ছিল বিশ্বকাপজয়ী জার্মান তারকা ফিলিপ লামের পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচ। বুন্দেসলিগায় এটি বায়ার্ন মিউনিখের টানা পঞ্চম শিরোপা। এবারের মৌসুমে ৩৪ ম্যাচে সর্বোচ্চ ৮২ পয়েন্ট অর্জন করেছে বায়ার্ন। আর মৌসুম শেষে দ্বিতীয় দল হিসেবে ৬৭ পয়েন্ট পেয়েছে লিপজিগ।

৫। জুভেন্টাস

জুভেন্টাসএদিকে, টানা তৃতীয়বার ইতালির ঘরোয়া ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ আসর কোপা ইতালিয়ার শিরোপা জেতা জুভেন্টাস প্রথম সর্বোচ্চ আসর সিরি আ’তে চ্যাম্পিয়নের মুকুট পড়েই আছে। লিগে আরও বাকি এক রাউন্ড। ৩৭ ম্যাচ খেলে জুভিদের সংগ্রহ সর্বোচ্চ ৮৮ পয়েন্ট। দুইয়ে থাকা রোমা সমান ম্যাচ খেলে অর্জন করেছে ৮৪ পয়েন্ট। আর আগামী ৩ জুন কার্ডিফে রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লড়বে জুভেন্টাস। ১৭বার কোপা ইতালিয়ার ফাইনাল খেলা জুভেন্টাস রেকর্ড ১২বার ট্রফির স্বাদ পায়। তবে এবারই প্রথম টানা তিনটি শিরোপা ঘরে তুললো। আর কোনো দল এমন কীর্তি দেখাতে পারেনি। রোমা এখন পর্যন্ত নয়টি শিরোপা নিয়ে দ্বিতীয়স্থানে আছে।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, ২৩ মে ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।