ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রথমশ্রেণির ক্রিকেটে ৬০ সেঞ্চুরির মালিকের অবসর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৫ ঘণ্টা, মে ২৩, ২০১৭
প্রথমশ্রেণির ক্রিকেটে ৬০ সেঞ্চুরির মালিকের অবসর ছবি: সংগৃহীত

২০১৫ সালে ওয়ানডে আর টেস্টের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনেছেন শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা। এবার বিদায় জানালেন প্রথমশ্রেণির ক্রিকেটকে। আগামী সেপ্টেম্বরের পরই নিজের ব্যাট-প্যাড গুছিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছেন সাঙ্গা।

দীর্ঘ ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শেষ করলেও সাঙ্গাকারা বিশ্বক্রিকেটের ফেরীওয়ালা হিসেবে খেলে বেড়িয়েছেন বিশ্বের এপ্রান্ত থেকে ওপ্রান্ত। ইংল্যান্ডের কাউন্টি লিগে বর্তমানে সারের হয়ে খেলছেন।

আগামী সেপ্টেম্বরে এই লিগ শেষ হবে। তারপর থেকে ব্যাট হাতে প্রথমশ্রেণির ক্রিকেটে দেখা যাবে না সাঙ্গাকারাকে।

সাঙ্গাকারা জানান, ‘এটাই আমার শেষ মৌসুম। চারদিনের ক্রিকেটকে গুডবাই জানাতে চাই। আমার বয়স বেড়ে দাঁড়িয়েছে ৪০ এর ঘরে। কাউন্টি ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। ক্রিকেটার কিংবা কোনো স্পোর্টিং পারসনকে এক সময় বিদায় নিতেই হবে। আমি খুবই ভাগ্যবান যে এতো বছর ধরে ক্রিকেট খেলতে পেরেছি। কিন্তু, ক্রিকেটের বাইরেও জীবন বলে কিছু আছে। ’

২২ গজের ক্যানভাসে যেন তরুণ সৃষ্টিশীল শিল্পী সাঙ্গাকারা। বয়স বাড়লেও ব্যাটের ধার কমেনি। মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। সারের হয়ে লিস্ট ‘এ’ এবং প্রথমশ্রেণির ম্যাচে শেষ ১২ ইনিংসে তার স্কোর ছিল ৭১, ৪৬, ১৩৬, ১০৫, ৩২, অপ ৮১, ৬, ৫৯, ১৯, অপ ১২৪, ১২০ এবং ১১৪।

লঙ্কান ক্রিকেটের এই কিংবদন্তি দেশের হয়ে ১৩৪ টেস্ট, ৪০৪ ওয়ানডে আর ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সাদা পোশাকে ৫৭’র ওপরে গড় নিয়ে করেছেন ১২ হাজার ৪০০ রান, হাঁকিয়েছেন ৩৮টি শতক আর ৫২টি অর্ধশতক। ওয়ানডেতে ১৪,২৩৪ রানের পাশাপাশি সাঙ্গাকারা ২৫টি সেঞ্চুরি আর ৯৩টি হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন। টি-টোয়েন্টিতেও রয়েছে ১৩৮২ রান, আটটি হাফসেঞ্চুরি।

সাঙ্গাকারা তো কেবল একজন ব্যাটসম্যানই ছিলেন না, ছিলেন একজন সফল উইকেটরক্ষকও। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে তার ক্যাচ ৫৮৪ টি, স্ট্যাম্পিং ১১৯ টি। ৫২৫ লিস্ট ‘এ’ ক্যারিয়ারে করেছেন ১৯ হাজার ২২৯ রান, যেখানে ৩৮টি শতকের পাশাপাশি ১১৯টি অর্ধশতক রয়েছে। আর প্রথমশ্রেণির ক্রিকেটে খেলেছেন ২৫৪ ম্যাচ, যেখানে ২০ হাজারের বেশি রান নিয়ে শতক হাঁকিয়েছেন ৬০টি আর অর্ধশতক ৮৫টি।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, ২৩ মে ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad