ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

চার বছর পর পিচিচি ট্রফি জিতলেন মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৯ ঘণ্টা, মে ২২, ২০১৭
চার বছর পর পিচিচি ট্রফি জিতলেন মেসি লিওনেল মেসি/ছবি: সংগৃহীত

ব্যাপারটা অনুমিতই ছিল! লা লিগায় সর্বোচ্চ গোলস্কোরারের আসনে থেকেই মৌসুম শেষ করেছেন লিওনেল মেসি। শিরোপা জেতা না হলেও মেসির সান্ত্বনা ‘পিচিচি’ ট্রফি। চার বছর পর লিগের সেরা গোলস্কোরের পুরস্কার পুনরুদ্ধার করলেন বার্সেলোনার প্রাণভোমরা। শুধু তাই ‍নয়, ‘ইউরোপিয়ান গোল্ডেন শু’ অ্যাওয়ার্ডটিও যাচ্ছে মেসির হাতে।

ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে কেবল সিরি আ (ইতালি) বাকি। আগামী রোববার (২৮ মে) শেষ রাউন্ডের ম্যাচগুলো মাঠে গড়াবে।

সবশেষ চার বছর আগেই ইউরোপের সেরা গোলস্কোরার হয়েছিলেন মেসি। এবার তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্পোর্টিং লিসবনের বাস দোস্তা (৩৪ গোলে ৬৮ পয়েন্ট)।

আনুষ্ঠানিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানের মধ্য দিয়ে পিচিচি ট্রফি তুলে দেওয়া হবে। ক্রিস্টিয়ানো রোনালদোকে (তিনবার) ছাপিয়ে চতুর্থবারের মতো মর্যাদাপূর্ণ একক শ্রেষ্ঠত্বের খেতাব নিজের করে নেন মেসি। এইবারের বিপক্ষে জোড়া গোল করে মৌসুম শেষ করেন আর্জেন্টাইন আইকন। দুই গোলে পিছিয়ে থেকেও ৪-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে কাতালানরা।

কিন্তু, মালাগার মাঠে ২-০ জিতে লিগে পাঁচ বছরের শিরোপা খরা কাটায় রোনালদোর রিয়াল মাদ্রিদ। এ ম্যাচে তারা হারলেই শিরোপা যেত বার্সার ঘরে। চিরপ্রতিদ্বন্দ্বিদের চেয়ে তিন পয়েন্ট এগিয়ে (৯৩) থেকেই চ্যাম্পিয়ন হওয়ার উল্লাসে মাতে জিনেদিন জিদানের শিষ্যরা।

বার্সার হয়ে এবার ৩৪ ম্যাচে ৩৭ বার প্রতিপক্ষের জালে বল পাঠান মেসি। গতবারের লিডিং গোলস্কোরার ক্লাব সতীর্থ লুইস সুয়ারেজের চেয়ে আট গোলে এগিয়ে থেকে শেষ করেন চারবারের ব্যালন ডি’অর জয়ী। বেশ পিছিয়ে রোনালদো। তার নামের পাশে ২৫টি গোল। লিগ সিজনের শেষ দিনে তিনজনই গোল উদযাপন করেন।

রিয়ালের লিজেন্ডারি স্ট্রাইকার ফেরেঙ্ক পুসকাসকে স্পর্শ করেছেন মেসি। এখনো অ্যাতলেতিকো ও রিয়ালের সাবেক ফরোয়ার্ড হুগো সানচেজ, সাবেক রিয়াল সোসিয়েদাদ ও বার্সা তারকা কুইনি এবং গ্রেট আলফ্রেডো ডি স্টেফানোর চেয়ে এক ধাপ পিছিয়ে বার্সা আইকন। তিনজনই পাঁচবার করে পিচিচি মুকুট জিতেছেন। সবচেয়ে বেশি ছয়বার জেতেন অ্যাথলেতিক বিলবাও কিংবদন্তি তেমো জারা।  

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, ২২ মে, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।