ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

১ রানের শ্বাসরুদ্ধকর জয়ে চ্যাম্পিয়ন মুম্বাই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, মে ২১, ২০১৭
১ রানের শ্বাসরুদ্ধকর জয়ে চ্যাম্পিয়ন মুম্বাই (ছবি: সংগৃহীত)

দশম আইপিএলের ফাইনালে জয় তুলে টুর্নামেন্টে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো মুম্বাই ইন্ডিয়ান্স। হাড্ডাহাড্ডি লড়াই শেষে পুনে সুপারজায়ান্টসকে ১ রানের ব্যবধানে হারিয়েছে মুম্বাই। শেষ বলে জয়ের জন্য পুনের দরকার ছিল ৪ রান। শেষ ওভারেই আউট হন তিন ব্যাটসম্যান।

আগে ব্যাট করে মুম্বাই ৮ উইকেট হারিয়ে তোলে ১২৯ রান। প্রথমবারের মতো শিরোপা জিততে ধোনি-স্মিথদের টার্গেট দাঁড়ায় ১৩০ রান।

ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে পুনে তোলে ১২৮ রান। চুক্তি অনুযায়ী পরের আসরে খেলতে পারবে না পুনে।

হায়দ্রাবাদে ফাইনালের ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন মুম্বাইয়ের দলপতি রোহিত শর্মা। পুনের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি মুম্বাইয়ের ব্যাটসম্যানরা। এবারের আসরের লিগ পর্বের দুটি ম্যাচ আর কোয়ালিফায়ারের একটি ম্যাচে মুখোমুখি দেখায় পুনের বিপক্ষে তিনবারই হেরেছিল মুম্বাই।

ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে মুম্বাই। ওপেনার লিন্ডল সিমন্স ৩ আর পার্থিব প্যাটেল ৪ রানে বিদায় নেন। তিন নম্বরে নামা আমবাতি রাইডু করেন ১২ রান। দলপতি রোহিত শর্মার ব্যাট থেকে আসে ২৪ রান। কাইরন পোলার্ড ফেরেন ৭ রান করে। হারদিক পান্ডের উইলো থেকে আসে ১০ রান। কার্ন শর্মা রানআউট হওয়ার আগে করেন ১ রান। ক্রুনাল পান্ডে ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে করেন ৪৭ রান। তার ৩৮ বলের ইনিংসে ছিল তিনটি চার আর দুটি ছক্কার মার। ১৩ রানে অপরাজিত থাকেন মিচেল জনসন।

পুনের বোলার ওয়াসিংটন সুন্দর ৪ ওভারে কোনো উইকেট না পেলেও খরচ করেন মাত্র ১৩ রান। ৪ ওভারে ৩২ রান খরচায় দুটি উইকেট নেন অ্যাডাম জাম্পা। জয়দেব উনাদকাট ৪ ওভারে ১৯ রানের বিনিময়ে তুলে নেন দুটি উইকেট। ২ ওভারে ৭ রান দেন সার্দুল ঠাকুর। ড্যানিয়েল ক্রিস্টিয়ান ৪ ওভারে ৩৪ রান দিয়ে নেন আরও দুটি উইকেট।

১৩০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে পুনের ওপেনার ত্রিপাথি ৩ রানে বিদায় নিলেও আরেক ওপেনার আজিঙ্কা রাহানে ৩৮ বলে ৫টি বাউন্ডারিতে করেন ৪৪ রান। স্মিথের সঙ্গে ৫৪ রানের জুটি গড়েন রাহানে। তিন নম্বরে নামা দলপতি স্মিথ ৫০ বলে করেন ৫১ রান। দশ আসরের সাতবারই ফাইনাল খেলা ধোনি ১৩ বলে করেন ১০ রান। শেষ বলে পুনের দরকার ছিল ৪ রান। ৪ রান করা ক্রিস্টিয়ান শেষ বলে রানআউট হওয়ার আগে ওয়াসিংটন সুন্দরকে নিয়ে দুই রান তুলতে পারেন। তৃতীয় রান নিতে গিয়ে রানআউট হন ক্রিস্টিয়ান।

মুম্বাইয়ের ক্রুনাল পান্ডে ৪ ওভারে ৩১ রান দিয়ে কোনো উইকেট পাননি। ৪ ওভারে ১৮ রান খরচায় উইকেটশূন্য থাকেন কার্ন শর্মা। ৪ ওভারে জনসন ২৬ রান খরচায় তুলে নেন তিনটি উইকেট। ৪ ওভারে ২৬ রানের বিনিময়ে দুটি উইকেট পান জাসপ্রিত বুমরাহ। আর মালিঙ্গা ৪ ওভারে উইকেট না পেলেও খরচ করেন মাত্র ২১ রান।

বাংলাদেশ সময়: ০০৩৩ ঘণ্টা, ২২ মে ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।