ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

শুরু হচ্ছে ঢাকা আই.টি.এফ তায়কোয়নদো প্রতিযোগিতা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, মে ২১, ২০১৭
শুরু হচ্ছে ঢাকা আই.টি.এফ তায়কোয়নদো প্রতিযোগিতা ছবি: সংগৃহীত

বাংলাদেশ আন্তর্জাতিক তায়কোয়নদো অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় সোমবার (২২ মে) থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ১২তম ঢাকা আই.টি.এফ তায়কোয়নদো প্রতিযোগিতা-২০১৭’।

জাতীয় ক্রীড়া পরিষদের জিমনেসিয়ামে দুইদিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ২৩ মে পর্যন্ত। এই প্রতিযোগিতার মাধ্যমে সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য তায়কোয়নদো বিশ্বকাপের জন্য খেলোয়াড় নির্বাচন করা হবে।

এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য রোববার (২১ মে) জাতীয় ক্রীড়া পরিষদের নিচতলার সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও বাংলাদেশ আন্তর্জাতিক তায়কোয়নদো অ্যাসোসিয়েশনের মহাসচিব সোলায়মান সিকদারসহ অন্যান্যরা।

ওয়ালটন গ্রুপের এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘তায়কোয়নদোর সঙ্গে এর আগেও আমরা সম্পৃক্ত ছিলাম। বাংলাদেশ তায়কোয়ানডো ফেডারেশন ও বাংলাদেশ আন্তর্জাতিক তায়কোয়নদো অ্যাসোসিয়েশনের সঙ্গে আমরা নিয়মিত সম্পৃক্ত হওয়ার চেষ্টা করছি। আত্মরক্ষামূলক এই ধরণের আয়োজনের সঙ্গে সবসময়ই আমরা সম্পৃক্ত হওয়ার চেষ্টা করি। আপনারা জানেন আমরা ক্রিকেট থেকে শুরু করে সব ফেডারেশনের সঙ্গে সম্পৃক্ত হওয়ার চেষ্টা করি। তৃণমূল পর্যায়ে কিংবা গ্রামাঞ্চলের বিভিন্ন প্রতিযোগিতায়ও আমরা পৃষ্ঠপোষকতা করি। ইনশাল্লাহ ভবিষ্যতেও আমরা তায়কোয়নদোর সঙ্গে থাকার চেষ্টা করব। ’

সোলায়মান সিকদার বলেন, ‘ওয়ালটন এর আগেও আমাদের বিভিন্ন আয়োজনে পৃষ্ঠপোষকতার হার বাড়িয়ে দিয়েছিল। এবারও তারা আমাদের সঙ্গে সম্পৃক্ত হয়েছে। সে জন্য ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ জানাই। আশা করব ভবিষ্যতেও তাদেরকে আমরা বিভিন্ন আয়োজনে পাশে পাব। এই প্রতিযোগিতার মাধ্যমে চলতি বছরের সেপ্টেম্বরে কোরিয়ার অনুষ্ঠিত হতে যাওয়া তায়কোয়নদো বিশ্বকাপের জন্য খেলোয়াড় বাছাই করা হবে। আমরা পাঁচজনের একটি দল পাঠানোর চেষ্টা করব। ’

সংবাদ সম্মেলনে জানানো হয় ওয়ালটন ১২তম ঢাকা আই.টি.এফ তায়কোয়নদো প্রতিযোগিতায় চারটি ক্যাটাগোরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সেগুলো হলো শিশু বিভাগ ছেলে (৫-১৬ বছর), শিশু বিভাগ মেয়ে (৫-১৬), পুরুষ সিনিয়র বিভাগ (১৮+) ও মহিলা সিনিয়র বিভাগ (১৮+)। সিনিয়র পুরুষদের ৭টি ওজন শ্রেণি, সিনিয়র মহিলাদের ৫টি ওজন শ্রেণি, শিশু ছেলেদের ১১টি ও মেয়েদের ৪টি ওজন শ্রেণিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  

সিনিয়র পুরুষদের ওজন শ্রেণিগুলো হলো অনূর্ধ্ব-৫০, অনূর্ধ্ব-৫৪, অনূর্ধ্ব-৬৭, অনূর্ধ্ব-৭১, অনূর্ধ্ব-৭৮, অনূর্ধ্ব-৮৫ ও ৮৫+ কেজি। সিনিয়র মহিলাদের ওজন শ্রেণিগুলো হল : অনূর্ধ্ব-৪৫, অনূর্ধ্ব-৫১, অনূর্ধ্ব-৫৭, অনূর্ধ্ব-৬৩, অনূর্ধ্ব-৬৯ কেজি। শিশু ছেলেদের ওজন শ্রেনিগুলো হল : অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-২০, অনূর্ধ্ব-৩০, অনূর্ধ্ব-৩৫, অনূর্ধ্ব-৪০, অনূর্ধ্ব- অনূর্ধ্ব-৪০ ‘এ’, অনূর্ধ্ব-৪০ ‘বি’, অনূর্ধ্ব-৪৫, অনূর্ধ্ব-৪৫ ‘এ’ ও ৮০ কেজি।

প্রতিযোগিতায় অংশ নিতে যাওয়া থানা ও সংস্থাগুলো হলো লালবাগ, হাজারীবাগ, কামরাঙ্গীরচর, চকবাজার, কেরাণীগঞ্জ, ধানমন্ডি, মিরপুর, সাভার ও যাত্রাবাড়ি তায়কোয়নদো অ্যাসোসিয়েশন এবং ওয়ালটন গ্রুপ ও বসুন্ধরা গ্রুপ তায়কোয়নদো দল।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, ২১ মে ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad