ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুম্বাইয়ের তৃতীয় নাকি পুনের প্রথম?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০১ ঘণ্টা, মে ২১, ২০১৭
মুম্বাইয়ের তৃতীয় নাকি পুনের প্রথম? ছবি: সংগৃহীত

দশম আইপিএলের ফাইনালের মঞ্চে উঠেছে মুম্বাই ইন্ডিয়ান্স আর পুনে সুপারজায়ান্ট। এর আগে মু্ম্বাই দুইবার শিরোপার স্বাদ নিলেও দ্বিতীয়বারের মতো অংশ নেওয়া পুনে এবারই প্রথম ফাইনালের টিকিট কেটেছে। মুম্বাই চ্যাম্পিয়ন হলে তাদের তৃতীয় শিরোপা ঘরে যাবে, আর পুনে জিতলে আইপিএল পাবে নতুন চ্যাম্পিয়ন।

গতবারের চ্যাম্পিয়ন হায়দ্রাবাদের মাঠে ফাইনাল ম্যাচে আজ রাত সাড়ে আটটায় নামবে এই দুই দল।

২০১৩’র আসরে চেন্নাই সুপার কিংসকে ২৩ রানে হারিয়ে প্রথমবার আইপিএলের শিরোপা জিতেছিল মুম্বাই।

২০১৫’র আসরে আবারো চেন্নাইকে ৪১ রানে হারিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয়েছিল মুম্বাই। ২০১৬’তে চেন্নাই স্পট ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ হয়। তাদের পরিবর্তে নাম লেখায় পুনে। এবারই প্রথমবারের মতো ফাইনালে উঠেছে পুনে।

এর আগে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে ফাইনালে উঠে পুনে সুপারজায়ান্ট। কোয়ালিফায়ার-১ এর ম্যাচে ২০ রানে হারিয়ে ফাইনালের টিকিট কাটে মহেন্দ্র সিং ধোনি, স্টিভেন স্মিথদের দলটি। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬২ রান তোলে পুনে। জবাবে, ৯ উইকেট হারিয়ে মুম্বাইয়ের ইনিংস থামে ১৪২ রানের মাথায়। সেই জয়ের ফলে সরাসরি ফাইনালের মঞ্চে পৌঁছায় পুনে।

তবে, ফাইনালে ওঠার পথ বন্ধ হয়ে যায়নি লিগ পর্বের শীর্ষস্থানে থেকে আসা রোহিত শর্মার মুম্বাইয়ের। এলিমিনিটর ম্যাচে মুখোমুখি হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হায়দ্রাবাদ আর দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা। হায়দ্রবাদকে হারিয়ে টিকে থাকে কলকাতা।

আর দ্বিতীয় কোয়ালিফায়ারে কলকাতাকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে মুম্বাই। কলকাতাকে ৬ উইকেটের ব্যবধানে হারিয়ে দেয় রোহিত শর্মার দল।

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে আগে ব্যাট করে কলকাতা ১৮.৫ ওভারে অলআউট হওয়ার আগে তোলে মাত্র ১০৭ রান। দুইবারের চ্যাম্পিয়ন কলকাতার বিপক্ষে ৩৩ বল হাতে রেখে মাত্র ১৪.৩ ওভার ব্যাট করে ৪ উইকেট হারিয়ে জয় তুলে নেয় মুম্বাই।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, ২১ মে ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।