ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইপিএল ফাইনালে ধোনি-স্মিথদের পুনে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, মে ১৬, ২০১৭
আইপিএল ফাইনালে ধোনি-স্মিথদের পুনে ফাইনালে ধোনি-স্মিথদের পুনে

মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে চলমান দশম আইপিএলের ফাইনালে উঠলো পুনে সুপারজায়ান্ট। কোয়ালিফায়ার-১ এর ম্যাচে ২০ রানে হারিয়ে ফাইনালের টিকিট কাটলো মহেন্দ্র সিং ধোনি, স্টিভেন স্মিথদের দলটি। তবে, ফাইনালে ওঠার পথ বন্ধ হয়ে যায়নি লিগ পর্বের শীর্ষস্থানে থেকে আসা রোহিত শর্মার মুম্বাইয়ের।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হয় দুই দল। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬২ রান তোলে পুনে।

জবাবে, ৯ উইকেট হারিয়ে মুম্বাইয়ের ইনিংস থামে ১৪২ রানের মাথায়।

এই জয়ের ফলে সরাসরি ফাইনালের মঞ্চে পৌঁছালো পুনে। এলিমিনিটর ম্যাচে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হায়দ্রাবাদ আর দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা। যে দল হারবে তাদের বিদায়ঘণ্টা বাজবে। আর যে দল জিতবে ফাইনালের টিকিট পেতে তাদের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে লড়তে হবে মুম্বাইয়ের বিপক্ষে। তাই সুযোগ থাকছে রোহিত শর্মার দলের।

আগে ব্যাটিংয়ে নেমে পুনের ওপেনার আজিঙ্কা রাহানে ৪৩ বলে ৫টি চার আর একটি ছক্কায় করেন ৫৬ রান। আরেক ওপেনার ত্রিপাথি শূন্য রানে ফেরেন। তিন নম্বরে নামা দলপতি স্টিভেন স্মিথ ১ রানে সাজঘরে ফেরেন। ৪৮ বলে ৪টি চার আর দুটি ছক্কায় ৫৮ রান করে ইনিংসের শেষ বলে রানআউট হন মনোজ তিওয়ারি। মহেন্দ্র সিং ধোনি ব্যাটে ঝড় তুলে ৫টি ছক্কায় ৪০ রান করে অপরাজিত থাকেন। তার ইনিংসটি সাজানো ছিল মাত্র ২৬ বলে।

মুম্বাইয়ের মিচেল ম্যাকক্লেনাঘেন, লাসিথ মালিঙ্গা আর কার্ন শর্মা একটি করে উইকেট তুলে নেন। উইকেট পাননি জাসপ্রিত বুমরাহ, ক্রুনাল পান্ডে আর হারদিক পান্ডে।

১৬৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে টপঅর্ডারের ব্যর্থতায় বিপাকে পড়ে মুম্বাই। লিগ পর্বের শীর্ষ দলটির ওপেনার লেন্ডল সিমন্স ৫, দলপতি রোহিত শর্মা ১, আম্বাতি রাইডু ০ আর কাইরন পোলার্ড সাজঘরে ফেরেন ৭ রান করে।

হারদিক পান্ডেও ফেরেন ১৪ রান করে। দলের ওপেনার পার্থিব প্যাটেল ৪০ বলে তিনটি করে চার ও ছক্কায় করেন ৫২ রান। ক্রুনাল পান্ডের ব্যাট থেকে আসে ১৫ রান। ম্যাকক্লেনাঘেন করেন ১২ রান। আর কেউ ব্যাট হাতে দাঁড়াতে না পারলে মুম্বাইয়ের ইনিংস থামে ১৪২ রানের মাথায়।

পুনের হয়ে ৪ ওভারে ১৬ রান খরচ করে তিনটি উইকেট তুলে নেন ওয়াশিংটন সুন্দর। ৪ ওভারে ৩৭ রান খরচায় আরও তিনটি উইকেট পান সার্দুল ঠাকুর। একটি করে উইকেট নেন জয়দেব আর লুকি ফার্গুসন।

বাংলাদেশ সময়: ০০১৮ ঘণ্টা, মে ১৭, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।