ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কৃষ্ণাদের সামনে বিশ্বকাপ খেলার সুযোগ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
কৃষ্ণাদের সামনে বিশ্বকাপ খেলার সুযোগ! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

চলতি বছরের সেপ্টেম্বরে এএফসি কাপের চূড়ান্ত পর্বে অংশ নেবে বাংলাদেশের অনূর্ধ্ব-১৬’র মেয়েরা। কঠিন গ্রুপেই পড়েছে কৃষ্ণা-সানজিদারা। ডেথ গ্রুপই বলা যায়। কারণ চূড়ান্ত পর্বের ‘বি’ গ্রুপে আছে অস্ট্রেলিয়া, জাপান ও উত্তর কোরিয়া।

গেল বছরের সেপ্টেম্বরে ঢাকায় এএফসি কাপে বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বে পা দিয়েছে স্বপ্নাতুর মেয়েরা। চলতি বছরের সেপ্টেম্বরে চূড়ান্ত পর্বের জন্য মাঠে নামতে হচ্ছে গোলাম রব্বানী ছোটনের ছাত্রীদের।

সবচেয়ে কঠিন প্রতিপক্ষগুলোর মুখোমুখি হতে হচ্ছে লাল-সবুজের মেয়েদের। গ্রুপের অন্য তিন দল অস্ট্রেলিয়া, জাপান ও উত্তর কোরিয়া র্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে।

তবে একটি আশাবার্তাই মেয়েদের স্বপ্ন দেখাতে পারে। চূড়ান্ত পর্বের সেরা তিনে থাকতে পারলে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ আছে। সেটাও অনুপ্রেরণা জোগাতে পারে।

তবে কঠোর অনুশীলন ও নিবীড় পরিচর্যায় এমন লক্ষ্যে যাওয়া সম্ভব বলে মনে করছেন কোচ গোলাম রব্বানী ছোটন, ‘তাদের মধ্যে সেই যোগ্যতা আছে। আত্মবিশ্বাসটা ও মনোবল শক্তিশালী হলে ভালো কিছুই করবে মেয়েরা। তবে সেজন্য তাদের অনুশীলনের মধ্যে রাখাটা জরুরি। ’.এই এএফসি কাপের প্রস্তুতি হিসেবে তিন দেশ সফরে গিয়েছে কৃষ্ণারা। জাপান, সিঙ্গাপুর ও চীনে সফর করে এসেছে তারা। সবশেষ চীন সফরে ছিল চোখ ধাঁধানো পারফরমেন্স। পাঁচ ম্যাচে তিন জয়, একটি করে ড্র ও হার আছে তাদের। ভিন্ন কন্ডিশনে নিজেদের ভালোভাবেই ঝালিয়ে নেয়ার কাজটি করতে পেরেছে আশা করা যায়।

এদিকে চূড়ান্ত পর্বের ড্র শেষে তারিখও নির্ধারণ করে ফেলেছে এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি)। বাংলাদেশের তিনটি ম্যাচ আছে। থাইল্যান্ডে ১১ সেপ্টেম্বর টাইগ্রেসদের প্রথম ম্যাচটি উত্তর কোরিয়া বিপক্ষে। এর দুদিন পরে ১৪ সেপ্টেম্বর জাপানের বিপক্ষে এবং সবশেষ ১৭ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।

ফুটবলে যেখানে সম্মান নিয়ে টানাহেঁচড়া শুরু হয়ে গেছে, সেখানে খানিকটা দ্যুতি ছড়াচ্ছে এই মেয়েরাই। আশার বাতি জ্বালিয়ে স্বপ্নটাও বড় করে দেখাচ্ছে তারা। স্বপ্নটা ফুটবল বিশ্বকাপ। হোক না অনূর্ধ্ব-১৭। যেভাবে মেয়েরা বিস্ফোরণ ঘটিয়ে যাচ্ছে তাতে বিশ্বকাপের স্বপ্নটা একেবারে অমূলক নয়।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ২৯ এপ্রিল ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।