ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সাম্পাওলিই হবেন আর্জেন্টিনার কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
সাম্পাওলিই হবেন আর্জেন্টিনার কোচ জর্জ সাম্পাওলি/ছবি: সংগৃহীত

জর্জ সাম্পাওলির আর্জেন্টিনার কোচ হওয়াটা এখন সময়ের ব্যাপার! তিনিই আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) ‘একমাত্র’ পছন্দ। দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের পরবর্তী কোচ হওয়ার জন্য তাকে সরাসরি প্রস্তাব দেবেন এএফএ প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া।

এ ব্যাপারে সাম্পাওলির সঙ্গে আলোচনা শুরু করবেন বলে নিশ্চিত করেছেন তাপিয়া। চিলির কোপা আমেরিকা জয়ী (২০১৫) কোচ বর্তমানে সেভিয়ার ডাগআউট সামলাচ্ছেন।

এদিকে, জাতীয় দলের সম্ভাব্য কোচ সাম্পাওলির কড়া সমালোচনা করেছেন আর্জেন্টাইন ‘ফুটবল ঈশ্বর’ দিয়েগো ম্যারাডোনা।  সাম্পাওলির সমালোচনায় ম্যারাডোনা, কোচ হতে চান নিজেই

সে যাই হোক, এএফএ’র টার্গেট সাম্পাওলিকে সই করানো। এদগার্দো বাউজার স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে অন্য কোনো প্রাথী নেই বলেই জানিয়ে দিয়েছেন তাপিয়া, ‘আমরা সেভিয়া থেকে সাম্পাওলির বিদায়ের জন্য আলোচনা করবো। তিনি আমাদের একমাত্র পছন্দ। ’

আলবিসেলেস্তেদের কোচ পদে মাত্র আট মাস টিকতে পেরেছেন দু’বারের কোপা লিবার্তাদোরেস (দক্ষিণ আমেরিকার ক্লাব শ্রেষ্ঠত্বের আসর) জয়ী বাউজা। বিশ্বকাপ বাছাইপর্বে বাজে পারফরম্যান্সের জেরে চলতি মাসেই তাকে কোচের পদ থেকে বরখাস্ত করা হয়। তার অধীনে আট ম্যাচের মধ্যে জয় আসে মাত্র তিনটিতে।

প্যারাগুয়ে ও ব্রাজিলের পর সবশেষ বলিভিয়ার বিপক্ষে হারের লজ্জায় ডোবে মেসিবিহীন আর্জেন্টিনা। ব্যাপক সমালোচনার মুখে শেষ পর্যন্ত কোচের পদ থেকে অপসারণ করা হয় বাউজাকে। ২০১৮ রাশিয়া ওয়ার্ল্ডকাপের টিকিট নিশ্চিতের মিশনে হুমকির মুখে লিওনেল মেসির দল!

দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে আর্জেন্টিনা। আর চারটি করে ম্যাচ বাকি। শীর্ষ চারটি টিম সরাসরি জায়গা করে নেবে বিশ্বকাপের মূল পর্বে। পঞ্চম স্থানে থাকা দলকে প্লে-অফের বাধা টপকাতে হবে।

তার ওপর যোগ হয়েছে লিওনেল মেসির নিষেধাজ্ঞা। গত মাসে চিলির বিপক্ষে ১-০ গোলে জেতা ম্যাচটিতে রেফারির সঙ্গে বাজে আচরণের দায়ে তাকে বিশ্বকাপ বাছাইয়ে চার ম্যাচ নিষিদ্ধ করে ফিফা। মিস করেন বলিভিয়া ম্যাচ। আরও তিন ম্যাচে দলের অধিনায়ককে ছাড়াই মাঠে নামতে হবে। আপিলে নিষেধাজ্ঞা কমবে কিনা সেটিই এখন দেখার বিষয়!

আর্জেন্টিনার শেষ চার ম্যাচের প্রতিপক্ষ যথাক্রমে উরুগুয়ে, ভেনেজুয়েলা, পেরু ও ‍ইকুয়েডর। ইকুয়েডর ও উরুগুইয়ানদের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচের চ্যালেঞ্জ। আপাতত কোনো শিডিউল নেই। লম্বা বিরতিই থাকছে। আগামী ৩১ আগস্ট উরুগুয়ে ম্যাচ।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, ২৮ এপ্রিল, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।