ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইসিসিতে ভারতের সমর্থনে নেই কেউ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
আইসিসিতে ভারতের সমর্থনে নেই কেউ ভারতের সমর্থনে নেই কেউ

ক্রিকেটে আর্থিক ও ক্ষমতায় সবচেয়ে শক্তিশালী দেশ হয়েও বড় ধরনের বাঁধার মুখে পড়লো ভারত। দুবাইয়ে আইসিসির সদস্য দেশগুলো সভায় এক রকম ধাক্কাই খেল দেশটি।

প্রস্তাবিত নতুন আর্থিক ও পরিচালন কাঠামো নিয়ে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট বোর্ডের আপত্তি পাত্তাই পায়নি আইসিসির বোর্ড সভায়। কাল ভোটাভুটিতে ভরাডুবি হয়েছে বিসিসিআইয়ের।

 

ভারতীয় বোর্ড এদিন হেরেছে ১-৯ ও ২-৮ ফলাফলে। একটিতে ঠিক হল ভারত আগের চেয়ে অনেক কম টাকা পাবে। অন্যটিতে আইসিসি পরিচালনার ব্যাপারে এন শ্রীনিবাসনের তৈরি বিগ-থ্রি পরিকাঠামোকে ছুড়ে ফেলে দিয়ে নতুন গঠনতন্ত্রের প্রস্তাব পাশ হয়ে গেল।  

পরিচালন কাঠামোর বিরোধিতায় শুধু শ্রীলঙ্কাকে সঙ্গী পায় ভারত। তবে এখন ভোটাভুটি হলেও আগামী জুনে আইসিসির বার্ষিক সভাতেই আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত হবে সব সংস্কার প্রস্তাব।  

ভারতীয় বোর্ডের দাবি মতে, ৫৭০ মিলিয়ন মার্কিন ডলারে রাজি হয়নি ক্রিকেটের নিয়ামক সংস্থা। আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর ৪০০ মিলিয়ন দিয়ে ব্যাপারটি মিটিয়ে দিতে চেয়েছিলেন। তবে ভারতীয় বোর্ড তা গ্রহণ করেনি।  

ভারতীয় বোর্ডের প্রতিনিধিরা পাল্টা বলেন, তারা পুরনো টাকাটাই চান। যা আইসিসির মোট আয়ের ২১ শতাশ। ভারতীয় বোর্ড রাজি না হওয়ায় ভোটাভুটিতে যাওয়ার সিদ্ধান্ত হয় এবং সেখানে বিপর্যস্ত হয়ে হারে ভারত। ফলে ২৯৩ মিলিয়ন মার্কিন ডলার পাবে তারা। যা দাবি করা অর্থের অর্ধেকের কিছু বেশি।

পরিচালন কাঠামো সংস্কার প্রস্তাব পাস হলেও আইসিসি বাদ দিয়েছে পূর্ণ সদস্য দলের সহযোগী সদস্যে অবনমিত হওয়ার ধারাটি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড, জিম্বাবুয়ে ক্রিকেট ও শ্রীলঙ্কা ক্রিকেট আপত্তি তুলেছিল প্রস্তাবিত ওই ধারার।

ভোটার সংখ্যা বাড়ানোর প্রস্তাবও অনুমোদন করেছে আইসিসি বোর্ড। এত দিন ভোট দিতে পারত শুধু টেস্ট খেলুড়ে ১০টি দল। ভোট বেড়েছে আরও পাঁচটি। তিনটি সহযোগী দেশ, একজন স্বাধীন নারী পরিচালক ও আইসিসি চেয়ারম্যানও ভোট দিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, ২৭ এপ্রিল, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad