ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শঙ্কায় ভারতের চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
শঙ্কায় ভারতের চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণ ভারতের চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বেঁধে দেওয়া নির্ধারিত সময়সীমার মধ্যে চ্যাম্পিয়নস ট্রফির দল ঘোষণা করছে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ডেডলাইন ২৫ এপ্রিল। আইসিসির নতুন অর্থনৈতিক মডেল নিয়ে দ্বন্দ্বের জেরেই বিলম্ব করছে তারা।

ভারতীয় সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’ বলছে, আইসিসির বোর্ড সভা শেষেই কেবল স্কোয়াড ঘোষণা করবে বিসিসিআই। যেটি শেষ হবে ২৭ এপ্রিল।

যেখানে ‘বিতর্কিত’ রাজস্ব ও শাসন ব্যবস্থা সংস্কারের বিষয়ে ভোটাভুটি হতে পারে।

ইতোমধ্যেই স্বাগতিক ইংল্যান্ড সহ ছয়টি টিম দল ঘোষণা করেছে। বাকি কেবল ভারত ও পাকিস্তান। আগামী ১ জুন চ্যাম্পিয়নস ট্রফির পর্দা উঠবে। ‘বি’ গ্রুপে এ দু’দলের সঙ্গে লড়বে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড।

মেম্বার্স পার্টিসিপেশন অ্যাগ্রিমেন্ট (এমপিএ) প্রয়োগের অধিকার নিয়ে আইসিসির ওপর চাপ অব্যাহত রেখেছে বিসিসিআই। মতৈক্য হলে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহারেরও শঙ্কা থাকবে। এফটিপি (ফিউচার ট্যুর প্রোগ্রাম) ভঙ্গ করে কোনো দেশ সফরে না এলেও স্বাগতিক বোর্ডের আইনি কোনো ব্যবস্থা নিতে পারে না। এসপিএ চুক্তি অনুযায়ী এফটিপির আইনি ভিত্তি তৈরি হবে।

প্রসঙ্গত, বরাবরের মতোই আইসিসির নতুন আর্থিক মডেল মানে না ভারত। এতে নাকি তাদের ১ হাজার কোটি টাকার বেশি আয় কমে যাবে। আইসিসির সর্বশেষ সভায় বিদায়ী চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের নেতৃত্বে প্রশাসনিক ও অর্থনৈতিক কাঠামোতে বেশ কিছু বড় পরিবর্তনের প্রস্তাব আনা হয়।

ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে ‘বিগ-থ্রি’ নীতি বাতিল করে সব সদস্য দেশগুলোর মধ্যে একটি সুষম অর্থনৈতিক বন্টনপদ্ধতির নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। এতেই বেঁকে বসে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এখনো যে তারা কোনো মতৈক্যে পৌঁছাতে পারেনি চ্যাম্পিয়নস ট্রফির দল ঘোষণায় বিলম্ব করাটাই এর বড় প্রমাণ!

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, ২৫ এপ্রিল, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।