ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

এই মোস্তাফিজকেই স্বাভাবিক বললেন মাশরাফি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
এই মোস্তাফিজকেই স্বাভাবিক বললেন মাশরাফি এই মোস্তাফিজকেই স্বাভাবিক বললেন মাশরাফি-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আন্তর্জাতিক ক্রিকেটে বর্তমানে যে সময়টা মোস্তাফিজ পার করছেন এটাকেই স্বাভাবিক বলে মনে করেন বাংলাদেশ ক্রিকেটের ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা। অন্যদিকে তার অভিষেক ও পরবর্তী ম্যাচগুলোতে যে পারফরম্যান্স ছিল তা এই দলপতির কাছে অস্বাভাবিক মনে হয়েছে।

মাশরাফি বলেন, ‘আমার কাছে মনে হয় তার এখন যেটা ঘটছে সেটাই স্বাভাবিক। আগে যেটা ঘটেছে সেটা অস্বাভাবিক ছিল।

আন্তর্জাতিক ক্রিকেটে আপনি এসেই ৪-৫ ম্যাচে ৩০ উইকেট পাবেন এটা অবিশ্বাস্য ব্যাপার। ’

মঙ্গলবার (২৫ এপ্রিল) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের সম্মেলন কক্ষে ত্রি-দেশীয় সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফি খেলতে দেশ ছাড়ার আগে আয়োজিত সংবাদ সম্মেলনে মাশরাফি এমন মন্তব্য করেন।

বলে রাখা ভালো ২০১৫ সালের ১৮ জুন ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আন্তর্জাতিক ওডিআই অভিষেক হয়েছিল মোস্তাফিজের। আর অভিষিক্ত ম্যাচেই ৫ উইকেট নিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন পুরো ক্রিকেট বিশ্বে। বর্তমানে ১৪টি ওয়ানডে খেলে তার উইকেট সংখ্যা ৩৬টি।

এখন মোস্তাফিজের সেই অতিমানবীয় বোলিং স্পেল আর দেখা যায় না। আইপিএলের চলতি আসরে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে মাত্র ১টি ম্যাচ খেলে ছিলেন উইকেট শূন্য।

সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজেও উইকেট পেয়েছেন তবে সেটা আগের মতো অতটা অতিমানবীয় ছিল না। তাছাড়া ইনজুরি সমস্যাতো ছিলই। আর এই পুরো বিষয়টিকেই স্বাভাবিক বলছেন মাশরাফি।

‘এখন যেটা হবে মোস্তাফিজকে কষ্ট করে উইকেট নিতে হবে, তাকে ব্যাটসম্যানরা রিড করছে। প্রতিটি দলেই টপ কোয়ালিটির কম্পিউটার বিশ্লেষক থাকে, তারা তার সমস্ত শক্তির দিকগুলো বের করছে। আরও সমস্যা হয়েছে তার ইনজুরি। তিন-চার মাস হয়েছে সে ইনজুরি থেকে ফিরেছে। আর একটা সমস্যা হলো, মোস্তাফিজের বয়স মাত্র ১৯-২০ বছর। অতএব সব দিক থেকেই তার বর্তমান অবস্থা কঠিন। এরপর আবার আমরা যদি তাকে চাপ দেই সেটা তার জন্য আরও কঠিন হবে। ’-যোগ করেন ম্যাশ।

তাই মোস্তাফিজকে যদি পর্যাপ্ত রিল্যাক্স দেয়া যায় এবং তার কাছ থেকে অতীতের মতো অতি প্রত্যাশা বাদ দেয়া যায় তাহলে আগামী ১০ বছরের মধ্যে মোস্তাফিজ বাংলাদেশ ক্রিকেটের মূল্যবান এক সম্পদ হয়ে উঠবেন বলে বিশ্বাস করেন এই দলপতি।  

মাশরাফি আরও বলেন, ‘আমার কাছে মনে হয় মোস্তাফিজ ইতোমধ্যেই নিজেকে প্রমাণ করতে পেরেছে। বাংলাদেশের ভবিষ্যতের জন্য সে একজন ভালো ক্রিকেটার। তাকে যদি রিল্যাক্স রাখতে পারি এবং অতীতে যা করে এসেছে সেদিকে না তাকিয়ে বাস্তবতার কথা যদি ভাবি, তাহলে আমার কাছে মনে হয় আগামী ১০ বছরের মধ্যে সে বাংলাদেশের একটি সম্পদে পরিণত হবে। ’

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ২৫ এপ্রিল ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।