ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চ্যাম্পিয়ন্স ট্রফিকে কঠিন মানছেন মাশরাফি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
চ্যাম্পিয়ন্স ট্রফিকে কঠিন মানছেন মাশরাফি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো কিছু করা টিম বাংলাদেশের জন্য সহজ হবে না বলে জানালেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা। তবে কাজটিকে আবার অসম্ভবও মনে করছেন না এই লাল সবুজের দলপতি।

ইংল্যান্ড সফরের আগে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের চারটা ম্যাচে ভালো পারফর্ম করতে পারলে আর অনুশীলন ক্যাম্পে ভালো প্রস্তুতি হলে তা চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো কিছু করতে সাহায্য করবে বলে মত মাশরাফির।

মঙ্গলবার (২৫ এপ্রিল) মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের সম্মেলন কক্ষে মাশরাফি জানান, ‘বস্তুত ভালো করা কঠিন হবে।

আপনারা যদি প্রতিপক্ষের দিকে তাকান তাহলে বুঝবেন কাজটি কত কঠিন। তবে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচের আগ পর্যন্ত যে কয়টা ম্যাচ আমরা আয়ারল্যান্ডে খেলবো সেখান যদি ভালো করতে পারি আর প্রস্তুতিটা ভালো হয় তাহলে আশা করি ভালো কিছু করতে পারবো। ’

অবশ্য মাশরাফির এমন মনে হওয়ারও কোনো কারণ নেই। কেননা ১ জুন থেকে ইংল্যান্ডে অনুষ্ঠেয় আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশ যে গ্রুপে পড়েছে তাতে তাকে গ্রুপ অব ডেথ বললে এতটুকু ভুল হবে না। ‘এ’ গ্রুপে টাইগারদের প্রতিপক্ষ; অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। তাই হয়তো মাশরাফি এমন ভাবছেন।

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমআবার এ কথাও ঠিক যে এই তিনটি দলের বিপক্ষেই অতীতে জয়ের সুখস্মৃতি আছে টাইগারদের। ২০১১ ও ২০১৫ দুই বিশ্বকাপেই ক্রিকেটের বড় আসরে ইংল্যান্ডকে হারিয়েছে লাল-সবুজের দল। আছে ঘরের মাঠ ও তাদের মাঠে গিয়ে জয়ের সুখস্মৃতিও।

ছেড়ে কথা বলেনি অস্ট্রেলিয়াকেও। ২০০৫ সালে কার্ডিফে অজিদের হারের নিদারুণ লজ্জা দিয়েছিলেন হাবিবুল বাশার সুমনরা। আর ২০১০ ও ২০১৩ তে ঘরের মাটিতে সিরিজের সবগুলো ম্যাচেই নিউজিল্যান্ডকে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ। যদিও সম্প্রতি তাদের মাঠে গিয়ে মাশরাফিরা হেরেছে। তারপরেও সফরকারীদের লড়াইটা ছিল কিন্তু চোখে চোখ রেখে।

আর এই বিষয়গুলোই টুর্নামেন্টে ভালো কিছু করার আশা দেখাচ্ছে মাশরাফিকে, ‘কিন্তু ইতিহাস বলছে সম্ভব। আমরা ওই কন্ডিশনেই ইংল্যান্ডকে দুইবার হারিয়েছি। অস্ট্রেলিয়াকে কার্ডিফে একবার হারিয়েছি। ইতিহাস হলেও আমার কাছে মনে হয় সম্ভব। ’

১২-২৪ মে আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজ ও ১-১৮ জুন ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে বুধবার (২৬ এপ্রিল) দিবাগত রাতে ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, ২৫ এপ্রিল ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।