ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাময়িক নির্বাসিত প্রোটিয়া পেসার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
সাময়িক নির্বাসিত প্রোটিয়া পেসার ছবি: সংগৃহীত

ম্যাচ গড়াপেটার অভিযোগে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা সাময়িকভাবে নির্বাসিত করেছে পেসার লোনওয়াবো সোতসবেকে। ২০১৫-১৬ ঘরোয়া ক্রিকেট ম্যাচে গড়াপেটার অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে।

সোতসবের বিরুদ্ধে গত মার্চে অভিযোগ উঠেছিল। দক্ষিণ আফ্রিকা বোর্ডের দুর্নীতিদমন শাখা ম্যাচ গড়াপেটার এই তদন্তে নামে।

তদন্তে দোষী প্রমাণিত হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড।

৩৩ বছর বয়সী সোতসবে দক্ষিণ আফ্রিকার হয়ে ৫টি টেস্ট খেলেছিলেন। ৬১ ওয়ানডের পাশাপাশি প্রোটিয়াদের জার্সি গায়ে তিনি ২৩টি টি-টোয়েন্টি ম্যাচেও নেমেছিলেন। ২০১১ সালে সাদা পোশাকের ম্যাচ থেকে অবসর নেন। এরপর ২০১৩ তে ওয়ানডে আর ২০১৪ তে টি-টোয়েন্টি খেলা ছেড়ে দেন। তবে, ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই খেলেছেন সোতসবে।

সোতসবের বিরুদ্ধে অভিযোগ উঠে বেশ কয়েকটি ইস্যুতে। দক্ষিণ আফ্রিকার বোর্ড সূত্রে জানানো হয়, এই বামহাতি পেসার ঘরোয়া ক্রিকেটের আসর চলাকালীন ইচ্ছাকৃত ভাবে ম্যাচ ফিক্সিং করার চেষ্টা করেছিলেন। এছাড়া, তার বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে গুরুত্বপূর্ণ ছিল বুকিদের থেকে ম্যাচ ফিক্স বাবদ বিপুল পরিমান অর্থ নিয়েছিলেন।

এর আগে ম্যাচ গড়াপেটার জন্য সাবেক ওপেনার আলভারো পিটারসনকে দু’বছরের নির্বাসন দিয়েছে ক্রিকেট দ. আফ্রিকা। আরও চার ক্রিকেটার এমন কাজে যুক্ত বলে জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। ১৪ দিনের মধ্যে আনীত অভিযোগের জবাব দিতে বলা হয়েছে সোতবসেকে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ২৫ এপ্রিল ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।