ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইউনিসের ১০ হাজার রান উদযাপন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
ইউনিসের ১০ হাজার রান উদযাপন ইউনিসের ১০ হাজার রান উদযাপন-ছবি:সংগৃহীত

জ্যামাইকা টেস্টের তৃতীয় দিনে রোস্টন চেজের বল সুইপ করেই প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রান পূর্ণ করলেন ইউনিস খান। ৫৩ গড়ে ২০৮ ইনিংসে এই রেকর্ড গড়েন তিনি। এরই সঙ্গে ১৩তম ব্যাটসম্যান হিসেবে বিশ্বব্যাপি ১০ হাজার রান উদযাপন করলেন তিনি। আর ষষ্ঠ দ্রুততম ১০ হাজারে মালিক হলেন।

এই টেস্টে ১০ হাজার রান করতে ২৩ রানের প্রয়োজন ছিল ইউনিসের। শেষ পর্যন্ত তিনি ৫৮ রান করেন।

কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টেই এই মাইলফলকে পৌঁছান ৩৯ বছর বয়সী অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনিস। এই সিরিজের আগে নিজের অবসরের কথা জানা তিনি। তবে বিভিন্ন খবরে আসে দল যদি চায় তিনি খেলে যাবেন। কিন্তু গতকালই নিশ্চিত করে জানিয়ে দেন তিনি এই সিরিজ পরে আর খেলছেন না।

এর আগে ২০১৫ সালের অক্টোবরে পাকিস্তানের হয়ে টেস্টে সর্বোচ্চ রানের মালিক হন ইউনিস। ইংল্যান্ডের বিপক্ষে আবু-ধাবি টেস্টে কিংবদন্তি জাভেদ মিঁয়াদাদের ৮ হাজার ৮৩২ রানকে পেছনে ফেলেন।

...সর্বোচ্চ রান সংগ্রাহকের দেড় বছর পর ১০ হাজার রানের মালিক হলেন ইউনিস। যেখানে ১৪ ম্যাচে তার রান রয়েছে ৪৭ গড়ে। এদিন তিনি ৫৮ রানে আউট হন।

ইউনিসের পাশাপাশি বাবর আজম ৭২ রান করে পাকিস্তানকে চালকের আসনে রেখেছেন। দিন শেষে চার উইকেট হারিয়ে নিজেদের প্রথম ইনিংসে ২০১ রান করেছে সফরকারীরা। তবে এখনও তারা ৮৬ রানে পিছিয়ে আছে। ক্যারিবীয়রা নিজেদের প্রথম ইনিংসে ২৮৬ রানে সবকটি উইকেট হারায়।  

ইউনিস এখন পর্যন্ত ১১৬ ম্যাচের প্রথম ইনিংস পর্যন্ত ১০ হাজার ৩৫ রান করেছেন। যেখানে তার রয়েছে পাকিস্তানের হয়ে রেকর্ড ৩৪টি সেঞ্চুরি। গড় ৫৩.০৯।

ইউনিসের আগে টেস্টে যারা ১০ হাজার রান করেছিলেন:

অ্যালান বর্ডার, সুনিল গাভাস্কার, স্টিভ ওয়াহ, ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, রাহুল দ্রাবিড়, জ্যাক ক্যালিস, শিবনারায়ন চন্দরপল, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে ও অ্যালিস্টার কুক।

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, ২৪ এপ্রিল, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।