ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মাশরাফিকে নিয়ে মানবপ্রাচীর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
মাশরাফিকে নিয়ে মানবপ্রাচীর ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি থেকে আচমকা অবসরের ঘোষণা দিয়ে বাংলাদেশের ক্রিকেটকেই নাড়িয়ে দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। ভিন্ন ধাতুতে গড়া মাশরাফির নেতৃত্বগুণ, দেশের প্রতি ভালোবাসা নিয়ে কোনো সংশয় নেই। দেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কের টি-টোয়েন্টি থেকে আচমকা অবসর খবরে সরগরম ছিল গোটা দেশ।

গ্রামের চায়ের টং থেকে মন্ত্রিসভা সবখানেই আলোচনার কেন্দ্রে ছিল মাশরাফির বিদায় সংবাদ। মাশরাফির অবসর ঘোষণা নাড়া দিয়েছে দেশের কোটি ক্রিকেটপ্রেমিকে।

প্রিয় ক্রিকেটারের প্রতি সম্মান ও ভালোবাসা প্রদর্শনের নিদর্শন স্বরূপ ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক (ইউএপি) এর ফার্মগেট ক্যাম্পাসে মানবপ্রাচীর তৈরি করেছিল ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ।

এর আগে অধিনায়কের অবসরের ঘোষণায় ঘরে থাকতে পারেননি আরও অনেক ম্যাশ ভক্ত। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে মাশরাফিকে ফেরাতে হাতিয়ার হিসেবে তারা বেছে নিয়েছিলেন মানববন্ধন। অবস্থান নিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান ফটকের সামনে। এবার অনন্য এক মানবপ্রাচীর তৈরি করে আলোচনায় ইউএপি’র ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ। .এই মানবপ্রাচীর তৈরির অন্যতম উদ্যোক্তা ছিলেন এই বিভাগের ছাত্র এস এম সিহাবুদ্দিন প্রিন্স। মুঠোফোনে তার সঙ্গে কথা হয় বাংলানিউজের। তিনি জানান, ‘আসলে আমাদের মাথায় আগে থেকে এমন চিন্তা ছিল না। কয়েকজন ছোটোভাই মিলে হঠাৎ করেই চিন্তাটা আসে। এর আগে আমরা ভার্সিটির (ইউএপি’র) নাম বানিয়ে একটি মানবপ্রাচীর তৈরি করেছিলাম। মাশরাফি যেহেতু বাংলাদেশের সবার মতো আমাদেরও প্রিয় ক্রিকেটার, তাই ভাবলাম তার জন্য কিছু করি। এটা নিয়ে সবাই মিটিংয়ে বসি। এরপরই আমরা গত বৃহস্পতিবার সকাল ১১টায় আমাদের ক্যাম্পাসে এই মানবপ্রাচীর তৈরি করি। ’

মানবপ্রাচীরটিতে দেখা যায় মাশরাফির সংক্ষিপ্ত নাম (ম্যাশ) এবং তার জার্সি নম্বর (০২)।

প্রিন্স আরও যোগ করেন, ‘মাশরাফি বাংলাদেশ দলকে কতটুকু পাল্টে দিয়েছেন সেটা সবাই জানেন। তিনি দলপতির দায়িত্ব নেওয়ার পর টাইগাররা বিশ্বের বুকে অনেক এগিয়ে গিয়েছে। ক্রিকেটার হিসেবে তিনি সফল। তার জন্য এতটুকু করেই আমরা অনেক খুশি। ’

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবার প্রিয় ‘ম্যাশ’ বা ‘পাগলা’র জন্য দেশের মানুষের হৃদয়ে কতটা জায়গা রয়েছে, তা বাংলাদেশের সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা গণমাধ্যমে চোখ রাখলে সহজেই বোঝা যায়। টি-টোয়েন্টিতে অবসরের ঘোষণাতে এখনও ব্যথিত বাংলার কোটি জনতা।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ২৩ এপ্রিল ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।