ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

আরও উন্নত বোলিং অ্যাকশন রিভিউ কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
আরও উন্নত বোলিং অ্যাকশন রিভিউ কমিটি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সন্দেহভাজন বোলারদের ত্রুটিপূর্ণ বোলিং নির্ধারণে নতুন নতুন প্রযুক্তি যোগ হয়েছে বাংলাদেশ ক্রিকেটের বোলিং অ্যাকশন রিভিউ কমিটিতে। ইংল্যান্ড থেকে আনা হয়েছে পিচ ভিশন নামের নতুন একটি অটোমেটিক ডিভাইস ও বেশ কয়েকটি হাই ডেফিনেশন ক্যামেরা। যার সাহায্যে বোলারদের অ্যাকশন বিশ্লেষণ করা এখন বেশ সহজ হবে।

সন্দেহভাজন বোলারদের বোলিং অ্যাকশন রিভিউর জন্য আনা এই উন্নত প্রযুক্তির বিষয়ে রোববার (২৩ এপ্রিল) গণমাধ্যমকে অবহিত করেছেন বিসিবির ম্যানেজম্যান্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) ম্যানেজার নাসির আহমেদ নাসু।

বিষয়টি সম্পর্কে বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, বোলারদের অ্যাকশন বিশ্লেষণে আমরা দুই ধরনের সফটওয়্যার ব্যবহার করি।

পিচ ভিশন নামে নতুন একটি অটোমেটিক ডিভাইস এসেছে। এটা দিয়ে আমরা কাজ শুরু করেছি। সিলিকন কোচ নামে আরেকটা সফটওয়্যার আছে। এগুলো দিয়ে আমরা সমস্ত ভিডিওগুলো বিশ্লেষণ করি। পরে প্যানেলের সবাইকে নিয়ে বসি। যদি দেখি ১৫ ডিগ্রির নিচে হাত বেঁকেছে, তখন আমরা তাদের ছেড়ে দেই। যাদের অ্যাকশনে ত্রুটি আছে তাদের নিয়ে আমরা কাজ করি। ’

আর এই নতুন প্রযুক্তির সহায়তায় প্রিমিয়ার লিগের গত আসরের অবৈধ বোলারদের নিয়ে কাজ শেষে এবার প্রথম বিভাগ ক্রিকেট লিগে সন্দেহজনক ১২ বোলারকে নিয়ে কাজ শুরু করেছে বোলিং অ্যাকশন রিভিউ কমিটি।

রোববার (২৩ এপ্রিল) মিরপুরের জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে ৯ বোলারের অ্যাকশন ভিডিও করা হয়েছে।

তবে শুধু উন্নত প্রযুক্তিই নয়, বোলিং অ্যাকশন রিভিউ কমিটির টেকনিক্যাল স্টাফ ও কোচদের প্রশিক্ষণের জন্য সাসেক্স থেকে আনা হচ্ছে পিট উইলিয়ামস নামে একজন ইংলিশ বিশেষজ্ঞকেও। সব কিছু ঠিক থাকলে আগামী ৭ মে তিনি বাংলাদেশে আসবেন বলেও জানালেন নাসু, ‘ইংল্যান্ড থেকে একজন বিশেষজ্ঞ আসবেন বাংলাদেশে। সপ্তাহখানেক তিনি থাকবেন। রিভিউ কমিটির টেকনিক্যাল স্টাফ ও কোচদের প্রশিক্ষণ দেবেন। ’
 
আর এর ফলে বাংলাদেশ ক্রিকেটের বোলিং অ্যাকশন রিভিউ কমিটির কাজের পরিসর আরও বড় ও উন্নততর হলো।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ২৩ এপ্রিল ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।