ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শ্রীলঙ্কার অভিজ্ঞতা কাজে লাগাবেন সানজামুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
শ্রীলঙ্কার অভিজ্ঞতা কাজে লাগাবেন সানজামুল সানজামুল ইসলাম/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলে ডাক পেয়েছিলেন বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম। কিন্তু, টিম কম্বিনেশনের কারণে তাকে সেরা একাদশে দেখা যায়নি। তাই বিষয়টি নিয়ে হয়তো তার মনের মধ্যে কিছুটা হলেও কষ্ট আছে।

তবে আশার কথা হলো শ্রীলঙ্কায় দলের হয়ে মাঠে নামা না হলেও দলের সঙ্গে থাকা, অনুশীলন, ডাগআউট এবং সর্বোপরি আন্তর্জাতিক ক্রিকেটের পরিবেশ-এই সবই নাকি তাকে আয়ারল্যান্ডে আসন্ন ত্রিদেশীয় সিরিজ ও ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফিতে অভিজ্ঞতার আলোকে এগিয়ে রাখবে।

সুযোগ পেলে আসন্ন এই দুই আসরেই শ্রীলঙ্কায় অর্জিত এই অভিজ্ঞতাগুলোই কাজে লাগাতে চান সানজামুল, ‘শ্রীলঙ্কায় গিয়েছি কিন্তু টিম কম্বিনেশনের কারণে খেলা হয়নি।

ওখানে ডাগআউটে বসে, দলের সাথে অনুশীলনে ছিলাম। না খেললেও আন্তর্জাতিক ক্রিকেটের পরিবেশটা নিজের চোখে দেখেছি। যা এতদিন টিভিতে দেখেছি। এই ব্যাপারটাই আমাকে আগামীতে সাহায্য করবে। ’

লঙ্কা যাত্রায় দলের সেরা একাদশে জায়গা পাননি বলে নিজেকে প্রমাণের সুযোগ তার ছিল না। তবে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডে দলে জায়গা পেলে নিজের সেরা খেলাটি খেলে ভালো কিছু করতে আশাবাদী তিনি।

‘আমি ওই সিরিজে সুযোগ পাইনি। তারপরেও যেহেতু আয়ারল্যান্ড সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফিতে সুযোগ পেয়েছি তাই দুই আসরেই ভালো করতে আশাবাদী। ’

দলের হয়ে সানজামুল আয়ার‌ল্যান্ড ও ইংল্যান্ডে যাচ্ছেন ঠিকই। কিন্তু,ওখানকার সিমিং কন্ডিশনে একজন স্পিনার হিসেবে ভালো কিছু করাটা অবশ্যই চ্যালেঞ্জিং। বিষয়টির সাথে তিনিও একমত। তবে চ্যালেঞ্জটি তিনি নিতে প্রস্তুত।

‘এসব কন্ডিশনে একটা সুবিধা হলো মনোযোগটা বেশি থাকে। আর যেহেতু সিমিং কন্ডিশন, তাই ওখানে ভালো করতে পারলে আত্মবিশ্বাস অনেক বেড়ে যায়। যদিও কাজটা চ্যালেঞ্জিং। ’

ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের গত মৌসুমটা মন্দ কাটেনি সানজামুলের। কম যাননি এবারের বিসিএলেও। তাছাড়া বাংলাদেশ ক্রিকেট লিগের গেল মৌসুমে প্রায় প্রতিটি ম্যাচেই বল হাতে দারুণ দ্যুতি ছড়িয়েছেন এই উত্তরাঞ্চল স্পিনার।

প্রথম ইনিংসে ৩টি ও দ্বিতীয় ইনিংসে ৯টি। অর্থাৎ, এক ম্যাচে ১২ উইকেট নিয়ে সানজামুল চমকে দিয়েছিলেন সবাইকে।

এমন পারফরমেন্সের জন্যই সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের পর আসন্ন আয়ারল্যান্ড ও ইংল্যান্ডে সিরিজে টাইগার স্কোয়াডে জায়গা করে নিয়েছেন ২৭ বছর বয়সী সানজামুল ইসলাম। অপেক্ষা এবার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের। প্রথম শ্রেণির ক্রিকেটে তার দখলে ৫৭ ম্যাচে ২১২টি উইকেট।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ২৩ এপ্রিল, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।