ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এল ক্লাসিকো দ্বৈরথে রাতে মুখোমুখি রিয়াল-বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
এল ক্লাসিকো দ্বৈরথে রাতে মুখোমুখি রিয়াল-বার্সা ছবি:সংগৃহীত

আর মাত্র কয়েক ঘণ্টা বাকি, এরপরই মহারণের ম্যাচে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। লা লিগার এ ম্যাচে শুধুমাত্র স্পেন নয়, তাকিয়ে থাকবে পুরো বিশ্বই। যেখানে খেলতে দেখা যাবে বিশ্বের সেরা ও দামি সব ফুটবলারকে। আলো ছড়াতে প্রস্তুত রিয়ালের রোনালদো আর বার্সার মেসি।

বার্সেলোনার চেয়ে তিন পয়েন্টে এগিয়ে শীর্ষে থেকে রোববার ঘরের মাঠে খেলতে নামবে রিয়াল। ৩১ ম্যাচে জিনেদিন জিদানের দলের পয়েন্ট ৭৫।

এক ম্যাচ বেশি খেলা কাতালান ক্লাবটির পয়েন্ট ৭২। সান্তিয়াগো বার্নাব্যুতে বাংলাদেশ সময় রাত পৌনে একটায় শুরু হবে ম্যাচটি। বার্সার মাঠ ক্যাম্প ন্যু’তে লিগে প্রথম লেগ ১-১ গোলে ড্র হয়েছিল।

লা লিগায় টানা চারটি মৌসুমে শিরোপা জেতা হয়নি রিয়াল মাদ্রিদের! সেই যে ২০১১-১২ মৌসুমে হোসে মরিনহো আমলে ট্রফি জিতেছে এরপর থেকে শুধুই আক্ষেপ। যে আক্ষেপ ফুরোবার দারুণ সুযোগ এবার গ্যালাকটিকোদের সামনে। যদিও মৌসুম শেষ হতে এখনো মাসখানেক বাকি, তবে রিয়াল লা লিগার ট্রফিতে এক হাত দিয়ে রাখতে পারবে আজকের ম্যাচটা জিতলেই।  

এ লড়াইটা মৌসুম শেষে বার্সা ছাড়তে যাওয়া কোচ লুইস এনরিকের জন্যও বিশেষ কিছু। খেলোয়াড়ী জীবনে রিয়ালের হয়ে পাঁচ বছরের ক্যারিয়ারে একটি লিগসহ মোট তিনটি শিরোপা জিতেছিলেন তিনি। পরে বার্সেলোনায় যোগ দেন এবং সেখানে আট বছরের ক্যারিয়ারে দুটি লা লিগাসহ মোট সাতটি শিরোপা জিতেন স্পেনের সাবেক এই মিডফিল্ডার।

এ ম্যাচকে ঘিরে আবার দু’দলের মধ্যেই শঙ্কা রয়েছে। কারণ অনিশ্চয়তা রয়েছে দু’দলেরই সেরা দুই স্ট্রাইকারকে নিয়ে। নিষেধাজ্ঞার কারণে থাকতে পারবেন না বার্সার নেইমার। বার্সা অবশ্য শেষ মুহূর্তে স্পেনের ক্রীড়া আদালতে আপিল করেছে। তবে সেটা কাজে লাগবে কিনা তাতে থাকছে সন্দেহ। সে ক্ষেত্রে মেসি-সুয়ারেজের সঙ্গে আক্রমণের দায়িত্বে থাকবেন পাকো আলকাসার।

সংশয় আছে রিয়াল মাদ্রিদ উইঙ্গার গ্যারেথ বেলকে নিয়েও। তবে চোট কাটিয়ে পরশু অনুশীলনে ফিরেছেন ওয়েলস তারকা। আজ তিনি না খেললে কিছুটা দুশ্চিন্তায় থাকতে পারেন রিয়াল কোচ জিনেদিন জিদান।

এল ক্লাসিকোতে গুরুত্বপূর্ণ কিছু পরিসংখ্যান:

# দুই দলের মধ্যে সবচেয়ে বেশি ২১ গোল লিওনেল মেসির। লা লিগাতেই তার ১৪ গোল। রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে বেশি গোল আলফ্রেডো ডি স্টেফানোর (১৮)।

# সবচেয়ে বেশি ৪৩টি এল ক্লাসিকো খেলেছেন সাবেক রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার ম্যানুয়েল সানচিস।

# ২০০২ সালের নভেম্বরের পর এল ক্লাসিকো আর কোনো গোলশূন্য ম্যাচ দেখেনি। এ সময় সব টুর্নামেন্টে দুই দল মুখোমুখি হয়েছে ৪০ বার।

# রিয়ালের বিপক্ষে সর্বশেষ ২২ ম্যাচেই গোল করেছে বার্সা, যা এল ক্লাসিকোতে টানা গোল করার রেকর্ড। রিয়াল সমান ২২ ম্যাচে টানা গোল করেছিল ১৯৫৯ থেকে ১৯৬৯ পর্যন্ত।

# সবচেয়ে বেশি হ্যাটট্রিক ফেরেঙ্ক পুসকাস ও মেসির, দু’জনেরই দুটি করে।

# লা লিগার ইতিহাসে বার্সেলোনাকে ৭২ বার হারিয়েছে রিয়াল। কাতালান ক্লাবটির বিপক্ষে অন্য কোনো দলের রেকর্ড এত ভালো নয়।

# স্পেনের শীর্ষ লিগে রিয়ালের বিপক্ষে বার্সেলোনার জয় ৬৮টি। অন্য যে কোনো দলের চেয়ে যা বেশি।

# লা লিগায় বার্সেলোনার বিপক্ষে ১৫টি গোল হজম করেছেন কেইলর নাভাস। প্রতিযোগিতায় অন্য কোনো দলের বিপক্ষের চেয়ে অন্তত ছয়টি বেশি।

# সব প্রতিযোগিতা মিলিয়ে বার্নাব্যুয়ে ১৩টি ক্লাসিকোর মাত্র তিনটিতে হেরেছেন জেরার্ড পিকে, যেখানে সাতটি জয়, তিনটি ড্র।

# ঘরের মাঠে বার্সেলোনার বিপক্ষে ১২ ম্যাচ খেলে মাত্র পাঁচটি গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এর মধ্যে তিনটি পেনাল্টি থেকে।

# বার্নাব্যুয়ে নিজের খেলা সবশেষ পাঁচ ক্লাসিকোয় পাঁচ গোল করেছেন রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা।

# লা লিগায় বার্সেলোনার বিপক্ষে হেডে চারটি গোল করেছেন রামোস। অন্য যে কোনো দলের বিপক্ষের চেয়ে যা বেশি।

# রিয়ালের বিপক্ষে প্রথম একাদশে খেলা শেষ চার ম্যাচে তিন গোল করেছেন মাথিউ, সবকটিই হেড করে।

# রিয়ালের কোচ হিসেবে প্রথম দুই ক্লাসিকোয় হারেননি জিদান, একটি জিতেছেন, আরেকটি ড্র।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, ২৩ এপ্রিল, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।