ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বাফুফের সামনে তিনটি নতুন চ্যালেঞ্জ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
বাফুফের সামনে তিনটি নতুন চ্যালেঞ্জ বাফুফের সামনে তিনটি নতুন চ্যালেঞ্জ

এমনিতেই দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার মতো অবস্থা বাংলাদেশের ফুটবলের। তাই অনেকটা শূন্য থেকে শুরু করতে হচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। তৃণমূল থেকে ভালো খেলোয়াড় তৈরিতে মনোনিবেশ করছে তারা।

তাই বাফুফের ক্যালেন্ডারে বয়সভিত্তিক টুর্নামেন্টসহ বিভিন্ন লিগে ঠাসা কর্মসূচি। এরই মধ্যে আরও তিনটি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে বাফুফে।

নতুন তিনটি বয়সভিত্তিক টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি)। এএফসি অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ আয়োজন করবে।  

বাফুফের ব্যস্ত ক্যালেন্ডারে তাই এই তিনটি চ্যালেঞ্জ যুক্ত হচ্ছে। এবার সেই লক্ষ্যে নিজেদের সবটুকু ঢেলে দিতে চায় দেশের ফুটবলের সবচেয়ে বড় অভিভাবক। প্রথম দুটি চ্যাম্পিয়নশিপের জন্য দল গঠন করতে কোনো সমস্যা হচ্ছে না বলে জানান বাফুফের সহ-সভাপতি বাদল রায়, ‘সেই লক্ষ্যে এগুচ্ছি। দুটি চ্যাম্পিয়নশিপের জন্য দল গঠন করতে পারবো। যদিও খুব ভালো মানের উদীয়মান খেলোয়াড় খুঁজে পাইনি। ’

এএফসির অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের ‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ। একই গ্রুপে বাংলাদেশ মুখোমুখি হবে তাজিকিস্তান, উজবেকিস্তান, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার। তাজিকিস্তান এই টুর্নামেন্টের আয়োজন করছে। টুর্নামেন্টটি শুরু হবে চলতি বছরের ৩১ অক্টোবর থেকে। গ্রুপের চ্যাম্পিয়ন দল পরের রাউন্ডে চলে যাবে।

অন্যদিকে অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের টুর্নামেন্ট শুরু হবে চলতি বছরের সেপ্টেম্বর মাসে। বাংলাদেশ আছে ‘ই’ গ্রুপে। এই গ্রুপে বাংলাদেশ কাতার, ইয়েমেন ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে মাঠে নামবে। কাতার টুর্নামেন্টটির আয়োজন করছে। এখানেও গ্রুপ চ্যাম্পিয়ন দল পরের রাউন্ডে যাবে।

এএফসির এই দুই আসরের আগে হবে সাফ অনূর্ধ্ব-১৯ ও ১৬ চ্যাম্পিয়নশিপ। এই দুই আসর দিয়ে এএফসির টুর্নামেন্টটির জন্য প্রস্তুতি নিতে পারবে বাফুফে। রোববার (২৩ এপ্রিল) থেকে মাঠে গড়াচ্ছে অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের খেলা। এখান থেকে অনূর্ধ্ব-১৯ জন্য দল তৈরি করতে পারবে বলে আশা করছে বাফুফে।

বাফুফের আরেকটি চ্যালেঞ্জ এএফসির অনূর্ধ্ব-২৩ এর চ্যাম্পিয়নশিপ। এটি মাঠে গড়াচ্ছে দুই মাস পর, জুলাইয়ে। বাংলাদেশ আছে ‘ই’ গ্রুপে। একই গ্রুপে আছে প্যালেস্টাইন (আয়োজক), তাজিকিস্তান ও জর্ডান।  

সবচেয়ে কঠিন টুর্নামেন্ট হতে পারে এই টুর্নামেন্ট। পাইপলাইন শক্ত না থাকায় এই টুর্নামেন্ট থেকে ভালো কিছু আশা করা কঠিন। আর জাতীয় দলে তরুণ খেলোয়াড়ের অভাব। ঠিকমতো জাতীয় দলও গঠন করতে পারছে না বাফুফে। নেই প্রধান কোচও। সবমিলে এই টুর্নামেন্ট কঠিন হবে।

সবকিছু মিলিয়ে নিজেদের ফিরে পেতে সবকিছু ঢেলে দিতে প্রস্তুত দেশের ফুটবল ফেডারেশন। তিন চ্যালেঞ্জ পূরণে উদীয়মান ও তৃণমূল পর্যায়ের ভালো খেলোয়াড়ের উপর চোখ ফেডারেশনের।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা ২২ এপ্রিল ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।