ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অতীত আশা দেখাচ্ছে দুর্জয়কে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
অতীত আশা দেখাচ্ছে দুর্জয়কে অতীত আশা দেখাচ্ছে দুর্জয়কে (ইংল্যান্ডের বিপক্ষে ২০১৫ বিশ্বকাপে জয়ের মুহূর্ত)-ছবি:সংগৃহীত

ঢাকা: আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ ‘এ’ তে থাকা বাংলাদেশের যে তিন প্রতিপক্ষ আছে (অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড) তাদের সবার বিপক্ষেই জয়ের সুখস্মৃতি আছে বাংলাদেশের। আর সে কারণেই আসন্ন এই টুর্নামেন্টে টাইগারদের ভালো করার ব্যাপারে দারুণ আশাবাদী বাংলাদেশ ক্রিকেটের প্রথম টেস্ট অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়।

দুর্জয় বলেন, ‘গ্রুপ কঠিন। তবে আমারা তো ওদের সবাইকে হারিয়েছি।

আমরা যে জিততে পারি সেই বিশ্বাসও আছে। কে বড় দল কে ছোট দল এ হিসেবে না গিয়ে মাঠে যে ওই দিন ভোলো করবে তারাই জিতবে। ’

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০৫ সালে একমাত্র জয়ের ম্যাচে মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরি উদযাপন-ছবি:সংগৃহীতসঙ্গতই বলেছেন দুর্জয়। কেননা সন্দেহাতীতভাবে শক্তিমত্তায় বাংলাদেশের চাইতে তিনটি দলই বেশ শক্তিশালী। তাতে কি এসে যায়? ২০১১ ও ২০১৫ দুই বিশ্বকাপেই ক্রিকেটের বড় আসরে ইংল্যান্ডকে হারিয়েছে লাল-সবুজের দল। আছে ঘরের মাঠ ও তাদের মাঠে গিয়ে জয়ের সুখস্মৃতিও।

ছেড়ে কথা বলেনি অস্ট্রেলিয়াকেও। ২০০৫ সালে কার্ডিফে অজিদের হারের নিদারুণ লজ্জা দিয়েছিলেন হাবিবুল বাশার সুমনরা। আর ২০১০ ও ২০১৩ তে ঘরের মাটিতে সিরিজের সবগুলো ম্যাচেই নিউজিল্যান্ডকে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ। যদিও সম্প্রতি তাদের মাঠে গিয়ে মাশরাফিরা হেরেছে। তারপরেও সফরকারীদের লড়াইটা ছিল কিন্তু চোখে চোখ রেখে।

২০১৩ সালে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ছয় উইকেট নিয়ে ম্যাচ উইনার রুবেলকে শুভেচ্ছা দিচ্ছেন মাশরাফি-ছবি:সংগৃহীতশুধু ওই তিন দলই নয়। টাইগারদের বিপক্ষে হারের গ্লানি  এড়াতে পারেনি ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলগুলোও। তাইতো এমন আত্মবিশ্বাসী দুর্জয়। বিশ্ব ক্রিকেটের এমন মর্যাদার আসরেও  উত্তরসূরীদের জয়ের স্বপ্ন বুনছেন।  

‘বড় দল হলে হেরে যাচ্ছি, এসব জায়গা থেকে আমরা বের হয়ে আসছি। আমরা সবাইকে হারাতে পারি। মাঠে পারফর্ম করলেই আমরা জিততে পারবো। ’-যোগ করেন দুর্জয়।

১ জুন কেনিংটন ওভালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ১৯ এপ্রিল, ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।