ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘ওভালের পিচে’ প্রিমিয়ার লিগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
‘ওভালের পিচে’ প্রিমিয়ার লিগ ‘ওভালের পিচে’ প্রিমিয়ার লিগ/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) ক্রিকেটের বিগত আসরগুলোতে দেখা যেত স্পিন সহায়ক উইকেট। এমন উইকেটের কথা বিবেচনা করে প্রতিটি দলেই তিন-চারজন স্পিনার খেলানো হতো। কিন্তু এবারের আসরের বিকেএসপি ও ফতুল্লার যে উইকেটে খেলা হচ্ছে তার সবগুলো যথেষ্টই ফ্ল্যাট। ফলে ব্যাটসম্যানরা রান পাচ্ছেন দেদারসে।

জাতীয় দল ও দলের বাইরে ইনফর্ম ব্যাটসম্যান যারা আছেন দ্বিতীয় রাউন্ডেই মোটামুটি সবাই সেঞ্চুরি পেয়েছেন। আর এই বিষয়টি দিয়েই আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিতে টাইগারদের ভালো কিছু করার ইঙ্গিত পাচ্ছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ম্যানেজার ও প্রিমিয়ার লিগে আবাহনীর কোচ খালেদ মাহমুদ সুজন।

  

সুজনের একথা বলার কারণ হলো, ১ জুন কেনিংটন ওভালে চ্যাম্পিয়নস ট্রফির প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে স্বাগতিক ইংল্যান্ড ও বাংলাদেশের মধ্যে। যেহেতু সেখানকার উইকেট ফ্ল্যাট হবে তাই প্রিমিয়ার লিগের ম্যাচ দিয়েই প্রস্তুতিটা সারতে পারছেন টাইগাররা। কারণ এখানকার উইকেটও ফ্ল্যাট।

‘ওভালের কন্ডিশন সম্পর্কে আমি জানি। সেখানকার উইকেট খুবই ফ্ল্যাট হবে। আমার মনে হয় প্রিমিয়ার লিগে ফ্ল্যাট উইকেটে খেলা হচ্ছে, এটা ভালো। এতে খেলোয়াড়দের আত্মবিশ্বাস বাড়ছে। ’

বুধবার (১৯ এপ্রিল) মিরপুর হোম অব ক্রিকেটে সুজন একথা বলেন। তবে শুধু ব্যাটসম্যানরাই নন। ফ্ল্যাট উইকেটে বোলিং করে বোলাররাও তাদের প্রস্তুতি সম্পন্ন করতে পারছেন বলে মত তার।

‘বোলাররাও শিখতে পারছে। তাদের জানতে হবে কিভাবে ফ্ল্যাট উইকেটে বোলিং করতে হয়, ইয়র্কার কিভাবে ব্যবহার করতে হয়, স্লগ ওভারে কেমন বোলিং হওয়া উচিত। ’

এদিকে চ্যাম্পিয়নস ট্রফির আগে আগামী মাসে ডাবলিনে যে ত্রিদেশীয় সিরিজটি আছে প্রিমিয়ার লিগ দিয়ে সেই প্রস্তুতিটিও খেলোয়াড়রা বেশ ভালোভাবেই নিতে পারছেন বলে বিশ্বাস সুজনের।

‘প্রিমিয়ার লিগে খুব প্রতিযোগিতামূলক ক্রিকেট হয়। এরপর চ্যাম্পিয়ন্স ট্রফির আগে প্রস্তুতি ক্যাম্প রয়েছে, তার আড়ে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ। আমার মনে হয় এতে দারুণ প্রস্তুতি হয়ে যাবে। ’

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ১৯ এপ্রিল, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।