ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

দ্রুত আর্জেন্টিনার কোচ নিয়োগের তাগিদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
দ্রুত আর্জেন্টিনার কোচ নিয়োগের তাগিদ আর্জেন্টিনার কোচ হওয়ার দৌড়ে এগিয়ে জর্জ সাম্পাওলি/ছবি: সংগৃহীত

স্বচ্ছতার অভাবের জন্য আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কঠোর সমালোচনা করেছেন আলবিসেলেস্তেদের প্রথম বিশ্বকাপ জয়ী কোচ সিজার মেনোত্তি। তিনি জোর দিয়ে বলেছেন, আর্জেন্টিনাকে অবশ্যই যত দ্রুত সম্ভব নতুন কোচ নিয়োগ দিতে হবে এবং ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বের ঝুঁকিপূর্ণ অবস্থা এড়াতে হবে।

গত সপ্তাহে আর্জেন্টিনার কোচের পদ থেকে বরখাস্ত হন এদগার্দো বাউজা। যার অধীনে বিশ্বকাপ বাছাইয়ে আট ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জয় পায় দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

দক্ষিণ আমেরিকা অঞ্চলে আর চারটি করে ম্যাচ বাকি।

পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে আর্জেন্টিনা। পরবর্তী ম্যাচেই থাকছে উরুগুয়ের মাঠে খেলার চ্যালেঞ্জ। শীর্ষ চারটি দল সরাসরি ওয়ার্ল্ডকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেবে। ইতোমধ্যেই সবার আগে রাশিয়া বিশ্বকাপে নাম লিখিয়েছে ব্রাজিল। পঞ্চম স্থানে থাকা দলকে পেরোতে হবে প্লে-অফের বাধা।

তার ওপর যোগ হয়েছে বিশ্বকাপ বাছাইপর্বে লিওনেল মেসির চার ম্যাচের নিষেধাজ্ঞা। গত মাসে চিলির বিপক্ষে ১-০ গোলে জেতা ম্যাচটিতে ম্যাচ অফিসিয়ালের সঙ্গে বাজে আচরণ করার দায়ে এমন কঠোর শাস্তি আরোপ করে ফিফা। আপিলে নিষেধাজ্ঞার মেয়াদ দুই ম্যাচ কমে আসতে পারে!

মেসিবিহীন প্রথম ম্যাচে বলিভিয়ার মাঠে ২-০ গোলে হারের লজ্জায় ডোবে আর্জেন্টিনা। এর খেসারত দিতে হয় ‍বাউজাকে। কোচ হিসেবে এটিই ছিল তার শেষ ম্যাচ। বাউজার স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে সেভিয়ার দায়িত্বে থাকা জর্জ সাম্পাওলি। তার অধীনেই ২০১৫ কোপা আমেরিকার শিরোপা জিতেছিল চিলি।

সব মিলিয়ে দলের স্বার্থে আর্জেন্টিনার কোচ পদে দ্রুত কাউকে নিযুক্ত করার তাগিদ দিয়েছেন ৭৮ বছর বয়সী মেনোত্তি, ‘আমার কাছে মনে হচ্ছে, নতুন কোচ কে হবেন তা নির্ধারণ করাটা এএফএ’র জন্য খুবই জরুরি। যত দ্রুত সম্ভব এর সুরাহা করাটা অতি গুরুত্বপূর্ণ। যে কেউই কোচ হোক না কেন, আগস্টে উরুগুয়ের কাছে যদি হেরে যায় পরিস্থিতিটা কঠিন হয়ে যাবে। ’

এদিকে, দু’পক্ষের মধ্যে আলোচনার খবর নাকি নাকচ করে দিয়েছে এএফএ ও সাম্পাওলি। এটি নিয়েও ক্ষোভ ঝেরেছেন মেনোত্তি। ন্যাশনাল ফুটবলের গভর্নিং বডির স্বচ্ছতার অভাবকে দুষছেন তিনি, ‘কোচ পদে যে আসবে আমি পছন্দ করবো। কিন্তু, কিছুই জানা নেই। আবারো লিডাররা তাদের ছায়ার মধ্যে। এখানে কোনো স্বচ্ছতা নেই। আপনি আসলে কিছুই বুঝতে পারবেন না। তারা সাম্পাওলিকে নিয়ে কথা বলেছে কী বলেনি এটা পরিষ্কার নয়। ’

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ১৮ এপ্রিল, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।