ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফুটবল উন্নয়নে ২২ লাখ ডলার পাচ্ছে বাফুফে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
ফুটবল উন্নয়নে ২২ লাখ ডলার পাচ্ছে বাফুফে .

দেশের তৃণমূল পর্যায়ে উন্নয়নসহ ফুটবল উন্নয়নে ফিফা থেকে ২২ লাখ ডলার অর্থায়ন সহযোগিতা পাচ্ছে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সুইজারল্যান্ডের রাজধানী জুরিখে ফিফার উচ্চ পর্যায়ের টেবিলে এ অনুমোদন পেয়েছে।

আগামী দু'বছরের বিভিন্ন পরিকল্পনার জন্য ফিফার 'ফরোয়ার্ড প্রোগ্রাম' আওতায় এ অর্থ সহযোগিতা পাচ্ছে বাফুফে। গত চারমাস আগে উন্নয়ন পরিকল্পনা করে ১৩টি খাতের একটি চূড়ান্ত পরিকল্পনা প্রস্তাব পাঠায় বাফুফে।

তারই ভিত্তিতে গত ২৮ মার্চ এ প্রস্তাব অনুমোদন দেয় ফিফা।

বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিন আহমেদ বাংলানিউজকে জানান, ‘তৃণমূল পর্যায়ে ফুটবল খেলোয়াড় গড়ে তোলার পরিকল্পনা ছিল। সে বিষয়টি পরিকল্পনার মধ্যে ছিল। এটি তুলে ধরা হয়েছে ফিফা কর্মকর্তাদের কাছে। ২০১৭ সালে বাংলাদেশে বিভিন্ন বয়সভিত্তিক যেসব আন্তর্জাতিক খেলা রয়েছে সেটিও তুলে ধরেছি। '

সালাহউদ্দিন বলেন, ‘মোট ১৩ খাতের সবগুলো প্রকল্প পাশ করেছে ফিফা। তার মধ্যে আছে অনূর্ধ্ব-১৪, ১৬ ও ১৯ নারী দলের জন্য ডেভলপম্যান্ট, অ-১২, ১৪, ১৬ ও ১৯ পুরুষ দলের ট্রেনিং, অ-১৮ যুব চ্যাম্পিয়নশিপ (সোহরাওয়ার্দী কাপ), ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ (শের-ই-বাংলা কাপ), পাইওনিয়ার চ্যাম্পিয়নশিপ, অ-১৮ বিপিএল-বিসিএল যৌথ যুব টুর্নামেন্ট, তৃণমূল পর্যায়ের ছেলে-মেয়ের ট্রেনিং (১২-১৪ বয়সের), জাতীয় স্কুল চ্যাম্পিয়নশিপ। '

এছাড়াও ফুটবলারদের জন্য জিমনেসিয়াম, অ্যাম্বুলেন্স, ২৫ সিটের বাস সরবরাহসহ বাফুফে ভবনের চারতলা আধুনিকায়ন নিয়ে প্রস্তবনা এই বছরের মধ্যে ফিফার নিকট পাঠানো হবে বলে জানান বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

গেল বছরের নভেম্বরে ঢাকায় তিনদিনের সফরে এসেছিল ফিফা এবং এএফসির চার সদস্যের প্রতিনিধি দল। তারা বাংলাদেশের ফুটবলের উন্নয়নে মাস্টারপ্ল্যান করার বিষয়ে তাগিদ দেন। বাস্তবমুখী পরিকল্পনা করা হলে অর্থায়ন করবে বলে নির্দেশনা দেয় ফিফা। আপাতত দুই বছরের জন্য পরিকল্পনা করতে নিদের্শনা দেওয়া হয়েছে। কীভাবে পরিকল্পনা করতে হবে সেটাও জানিয়ে দিয়েছিলেন ঢাকায় আসা ফিফার ডেভেলপম্যান্ট অফিসার মাইক ফিষ্টার।

ফিফার নতুন সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো দায়িত্ব নেওয়ার পরই তিনি ফিফার সদস্য দেশগুলোর জন্য আর্থিক অনুদান বাড়িয়েছেন। ফিফা প্রকল্প তৈরি করে নাম দিয়েছে ফিফা ফরোয়ার্ড প্রোগ্রাম। এই প্রকল্পে প্রত্যেক দেশের জন্য সাড়ে ৭ লাখ ডলার অনুদান রাখা হয়েছে, যা তৃণমূল পর্যায়ে ফুটবল উন্নয়নে এবং প্রশাসনিক কাজে ব্যবহার করা যাবে।

অনুদান গ্রহণ করতে হলে সঠিক প্রকল্প দিতে হবে। সেই সঙ্গে অর্থের সঠিক ব্যবহারও করতে হবে। দেশের ফুটবলের উন্নয়নে অর্থ যোগান দেবে ফিফা। তবে অর্থ ব্যয়ের পুরো বিষয়টি দেখভাল করবে ফুটবলের এই সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। আর এ অর্থের পূর্ণ উপযোগিতা তুলবে বাফুফে এমনটাই বিশ্বাস কর্মকর্তাদের।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, ৩০ মার্চ, ২০১৭
জেএইচ/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।